মাগুরা প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: মাগুরা জেলায় সম্প্রতি ঝড় ও শিলাবৃষ্টিতে প্রায় ৪ হাজার ৭৫২ হেক্টর জমির ফসল অনেকাংশ নস্ট হয়েছে। গত ৩০শে মার্চ শুক্রবার সন্ধ্যায় প্রায় ২০ মিনিটের ঝড় ও শিলাবৃষ্টিতে ফসলের ক্ষয়ক্ষতি হয়।

প্রাকৃতিক এ দূর্ঘটনার সপ্তাহ খানেক পরে ফসলি জমির ক্ষয়ক্ষতি নিরুপন করতে সরোজমিনে জেলার বিভিন্ন উপজেলাতে পর্যবেক্ষণ করা হয়। সূত্র জানায়, জেলার প্রায় সব উপজেলাতেই ধান ফসলের ক্ষতি হয়েছে। এতে প্রায় ৪ হাজার ৭৫২ হেক্টর জমির ফসল আংশিকভাবে নস্ট হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে মাগুরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ- পরিচালক পার্থ প্রতিম সাহা এগ্রিকেয়ার২৪.কম কে বলেন, চলতি মৌসুমে জেলার চার উপজেলায় ৪৮ হাজার হেক্টর জমিতে ধান চাষ করা হয়। এছাড়া উল্লেখ্য সংখ্যক জমিতে বিভিন্ন ধরনের সবজি, আম, লিচুর চাষ করা হয়। ঝড় ও শিলাবৃষ্টিতে বোরো ধান, ভূট্টা, পেঁপে, পেঁয়াজ, লিচু ও আমের ক্ষতি হয়েছে।

তিনি জানান, ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ প্রায় ৪ হাজার ৭৫২ হেক্টর। জেলায় ঝড় ও শিলাবৃষ্টিতে ক্ষতি হওয়া ইউনিয়নগুলোর মধ্যে রয়েছে সদর উপজেলার জগদ্দল, মঘি, শত্রুজিৎপুর, মহম্মদপুর উপজেলার রাজাপুর, বিনোদপুর, শালিখা উপজেলার কুচিয়ামোড়াসহ শ্রীপুরের শ্রীকোল।