মাছ দেখে পুকুরের সমস্যা

সৈয়দ সরোয়ার, ফিসারীজ, এগ্রিকেয়ার২৪.কম: মাছ চাষ করতে গিয়ে পুকুরে নানা সমস্যায় পরতে হয়। মাছ দেখে soroerপুকুরের সমস্যা নির্ণয়ের কৌশল ও সমাধান শিরোনামে লেখায় এসব সমস্যা সমাধানের অন্যতম কৌশল তুলে ধরা হয়েছে।

ধারাবাহিকভাবে কৌশলগুলো ও সমাধানের পদ্ধতিটি নিচে তুলে ধরা হলো।

(১) পুকুরে মাছ ভাসলে এবং খাবি খেতে থাকলে, মৃত মাছের মুখ হা করা থাকলে ও ফুলকা দেখতে ফ্যাকাসে দেখালে বুঝতে হবে পুকুরে অক্সিজেন সল্পতা দেখা দিয়েছে।

(২) মৃত অথবা জীবিত মাছের শরীরে ও ফুলকায় অত্যধিক মিউকাস বা শ্লেষ্মা দেখা গেলে, বুঝতে হবে পানিতে কার্বন ডাই-অক্সাইড বা পিএইস বৃদ্ধি পেয়েছে।

(৩) সদ্য মৃত বিশেষ করে বিকেলে মৃত বা খাবি খাওয়া মাছের ফুলকার রং গাঢ় লাল হলে, বুঝতে হবে এ্যামোনিয়া ও নাইট্রাইটের পরিমান বেড়ে গেছে।

(৪) ধানি পোনার গায়ে ফোস্কা বা গ্যাস বাবল এর মত দেখা দিলে, বুঝতে হবে পানিতে নাইট্রোজেন গ্যাসের পরিমান বৃদ্ধি পেয়েছে।

(৫) পুকুরের তলদেশে বসবাসকারী মাছ প্রথমে মারা যেতে থাকলে, এবং পুকুরের কাঁদার গন্ধ পঁচা ডিমের মত হলে, বুঝতে হবে পানিতে হাইড্রোজেন সালফাইডের (H2s) পরিমান বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: মাছ চাষের শুরুর প্রস্তুতিতে যে বিষয়গুলো খুবই গুরুত্বপূর্ণ

এই সব সমস্যা সমাধানে যা করতে হবে: ভালভাবে পুকুর প্রস্তুতি করা, প্রতিমাসে চুন ও লবন প্রয়োগ করা, অতিরিক্ত খাবার না দেওয়া, অন্তত সপ্তাহে একবার হররা টানা, পুকুরে দৈনিক আট ঘন্টা সূর্যালোকের ব্যবস্তা করা, পানির যোজন- বিয়োজনের ব্যবস্তা রাখা, অধিক ঘনত্বে মাছ চাষ না করা, পুকুরে গ্যাস তৈরী হয় এমন কিছু যাতে না পড়ে সে দিকে নজর রাখা ইত্যাদি। এসব নিয়ম মেনে চললে আশা করছি মাছের কোন রোগ হবে না। এরপরেও সব সময় সচেতন ও সতর্ক থাকতে হবে তবেই মিলবে মাছ চাষে সফলতা।

আরও পড়ুন: পানির রং দেখে পুকুরের প্রাকৃতিক খাবারের অবস্থা জানার কৌশল

মাছ দেখে পুকুরের সমস্যা নির্ণয়ের কৌশল ও সমাধান শিরোনামে লেখাটি লিখেছেন দেশের শিক্ষিত তরুণ মৎস্য চাষি ও উদ্যোক্তা সৈয়দ সরোয়ার।