প্রতিনিধি মান্দা (নওগাঁ), এগ্রিকেয়ার২৪.কম: নওগাঁর মান্দা উপজেলায় বিলহিলনায় জীবন-জীবিকা বিলপাড়ের অন্তত: দশ হাজার জেলে পরিবারের। উন্মুক্ত এই বিল ইজারার প্রক্রিয়ায় যাচ্ছে স্থানীয় প্রশাসন। আর তাতে জীবিকার সংকটে পড়তে যাচ্ছেন জেলেরা। লিজ প্রক্রিয়া বাতিলের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে তারা।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) দুপুরে বিলের আশপাশের ৮ গ্রামের জেলেরা বিলহিলনার পাড়ে এ কর্মসূচি পালন করেন। মানববন্ধন চলাকালে প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন জেলে খুশবর আলী, ইমরান হোসেন, আবদুর রশিদ, সুদাস চন্দ্র হালদার, আবদুস সাত্তার, শফিকুল ইসলাম, আবদুল গফুর, মুক্তার হোসেন প্রমুখ।

চৌজা গ্রামের জেলে খুশবর আলী বলেন, হিলনা বিলে মাছ শিকার করে চৌজা, রতনডাঙ্গা, পারিলাডাঙ্গা, বিলপৌন, হাটরা, ফরিদপুর, দমদমা ও মাঝিপাড়া গ্রামের অন্তত ১০ হাজার পরিবার রুজি-রুটি নির্বাহ করেন। এটি ইজারা দেওয়া হলে এসব গ্রামের জেলেরা বিলে আর মাছ শিকার করতে পারবে না। রুজি-রুটি বন্ধ হয়ে গেলে তাদের পরিবারে চরম দুর্দিন নেমে আসবে।

দমদমা গ্রামের জেলে সুদাস চন্দ্র হালদার বলেন, হিলনা বিলে সারা বছর মাছ শিকার করে আমাদের পরিবারের ভরণপোষণ চলে। জেলেদের জীবন-জীবিকার স্বার্থে বিলটির ইজারা প্রক্রিয়া বাতিলের দাবি করছি।

জানা গেছে, মান্দা উপজেলার বিলহিলনা, বিলউথরাইল ও শালদহ বিল ইজারা দেওয়ার লক্ষ্যে নওগাঁর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মিল্টন চন্দ্র রায় স্বাক্ষরিত একটি দরপত্র বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিষয়টি জানার পর বিলহিলনার আশপাশের ৮ গ্রামের জেলেরা ইজারা প্রক্রিয়া বাতিলের দাবিতে ফুঁসে উঠেন।

মৎস্য সংশ্লিষ্টরা বলছেন, মৎস্য নীতিমালায় উল্লেখ রয়েছে, ২০ একর আয়তনের নিচের বিলকে বদ্ধ জলাশয় বলা হয়ে থাকে। এসব আয়তনের বদ্ধ জলাশয় ইজারাযোগ্য। কিন্তু বিলহিলনার আয়তন ৩৪৮ দশমিক ৮ একর। এটি একটি উন্মুক্ত জলাশয়। বিলটি ইজারা দেওয়ার প্রক্রিয়া করেছে নওগাঁ জেলা প্রশাসকের দপ্তর। এটি ইজারা দেওয়া হলে মৎস্য নীতিমালা লঙ্ঘিত হবে।

মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু বাক্কার সিদ্দিক বলেন, বিলহিলনা, বিলউথরাইল ও শালদহ বিল ইজারা দেওয়ার প্রক্রিয়া করেছে জেলা প্রশাসকের কার্যালয় থেকে। এর মধ্যে বিলহিলনার ইজারা প্রক্রিয়া বাতিলের দাবিতে স্থানীয় জেলেরা মানববন্ধন করেছে বলে শুনেছি। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করব।

এগ্রিকেয়ার/এমএইচ