নওগাঁ প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: নওগাঁর মান্দায় দারিদ্র বিমোচনের লক্ষ্যে পুষ্টি সমৃদ্ধ উচ্চ মূল্যের অপ্রধান শস্য উৎপাদন ও বাজারজাতকরণ কর্মসূচীর আওতায় ৪০ জন প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে পেঁয়াজের বীজ বিতরণ করা হয়েছে।

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) মান্দা অফিসের উদ্যোগে বিতরণ অনুষ্ঠানে টেলিকনফারেন্সে বক্তব্য দেন মুহা. ইমাজ উদ্দিন প্রামানিক এমপি।

উপজেলা নির্বাহী অফিসার আব্দুল হালিমের সভাপতিত্বে পরিষদের হলরুমে আয়োজিত অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা কৃষি কর্মকর্তা শায়লা শারমিন উপজেলা বিআরডিবি কর্মকর্তা আফজাল হোসেন প্রমুখ।

আরোও পড়ুন: যেভাবে পেঁয়াজের বীজ উৎপাদন ও সংরক্ষণ করবেন  

পেঁয়াজ বীজ সংরক্ষণ পদ্ধতি:  পেঁয়াজ ভালো করে শুকানোর পর গুদামজাত করতে হবে। গুদাম ঘর ঠাণ্ডা ও বায়ু চলাচলের পর্যাপ্ত ব্যবস্থা থাকতে হবে। মাঝে মাঝে গুদাম ঘর পরীক্ষা করে পচা ও রোগাক্রান্ত পেঁয়াজ বেছে সরিয়ে ফেলতে হবে। গুদাম ঘরের তাপমাত্রা হতে হবে ৩৪ ডিগ্রি ফারেনহাইট এবং ৬৪ শতাংশ আর্দ্রতাযুক্ত।

কাঁচা পেঁয়াজ কাগজের ব্যাগে ছিদ্র করে রেখে ৩ মাস পর্যন্ত সংরক্ষণ করা যায়। তবে পেঁয়াজ সংরক্ষণের জন্য আধুনিক উন্নত পদ্ধতি হলো ’জিরো এনার্জি স্টোরেজ’ পদ্ধতি। মূলত বাঁশ ও কাঠ দিয়ে ওই স্টোরেজ তৈরি করা হয়। এরপর এক ধরনের ওষুধ দিয়ে পরিশোধন করে নেওয়া হয়। তারপর সেখানে পেঁয়াজ রাখা হয়। এতে পেঁয়াজ পচে যাওয়ার সম্ভাবনা কম থাকে।

এগ্রিকেয়ার/এমএইচ