মাশরুম চাষি জিনিয়া

মাহমুদুর রহমান রনি (বরগুনা) প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: মাশরুমে সামান্য বিনিয়োগে খরচ বাদে মাসে ৩০ হাজার টাকা আয় করছেন নারী উদ্যোক্তা জিনিয়া। একটা ট্রেনিং বদলে দিয়েছে তার জীবন যাপন। নাম লিখিয়েছেন সফল উদ্যোক্তার। সবমিলিয়ে মাশরুম চাষে জিনিয়ার বাজিমাত ।

সম্প্রতি এগ্রিকেয়ার২৪.কম এর সাথে আলাপকালে এসব তথ্য জানান জিনিয়া। একদিকে পুষ্টিকর খাদ্য সরবরাহ করছেন অপরদিকে ভালো আয় করছেন। এমন একটি কাজ করায় নিজেকে নিয়ে গর্ববোধ করেন এ নারী উদ্যোক্তা। তিনি বলেন, মাশরুম এমন একটি সবজি যা মানুষের শরীরের জন্য খুবই উপকারী। এটি অত্যন্ত পুষ্টিকর, সুস্বাদু ও ঔষধিগুণ সম্পন্ন খাবার।

খোঁজ নিয়ে জানা যায়, বরগুনা সদর ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের বাসিন্দা জিনিয়া আক্তার এখন স্বাবলম্বী। তিনি মাশরুম চাষ করে অল্পদিনে এলাকায় সাড়া ফেলেছেন। বর্তমানে তিনি অনেককে পরামর্শ দিয়ে মাশরুম চাষে আগ্রহী করেও তুলছেন।

আরও পড়ুন: মাশরুমের ওষধিগুণ, চাষ পদ্ধতি ও ভালো ফলনের কৌশল

মাশরুম চাষের শুরু সময় কেমন ছিলো এমন প্রশ্নের উত্তরে এগ্রিকেয়ার২৪.কম কে জিনিয়া আক্তার বলেন, করোনা কালীন সময়ে এসডিবি জুমে ১৪ দিন ট্রেনিং এর মাধ্যমে মাশরুম চাষ সম্পর্কে জানতে পারি । সাভারে মাশরুম ইনস্টিটিউট থেকে ট্রেনিং নিয়ে মাশরুম চাষের সব বিষয় জানতে পারি। এরপর যুব উন্নয়ন থেকে আমি ঋৃণ নিয়ে মাশরুম চাষ শুরু করি।

মাশরুম চাষের আয় ব্যয় বিষয়ে জিনিয়া বলেন, ৩০০ থেকে ৩৫০ টাকা দরে প্রতিদিন ৪ থেকে ৫ কেজি মাশরুম বিক্রি করি। এতে আমি প্রতি মাসে ৪০ থেকে ৪৫ হাজার টাকা মাশরুম বিক্রি করতে পারি। ৮০০ প্যাকেট মাশরুম থেকে সকল খরচ বাদ দিয়ে আমার প্রতি মাসে ৩০ হাজার টাকার বেশি লাভ হচ্ছে ।

মাশরুম চাষ সম্পর্কে জিনিয়া বলেন, কাঠের গুড়া, গমের ভুসি, ক্যালসিয়াম কার্বনেট, চুন ও তুস মিশ্রণ করে একটি পলিব্যাগের ভিতর দিয়ে ১৬ ঘণ্টা ঠান্ডা করে বিজ দিলে ৩০ দিনের মধ্যে ফলন পাওয়া যায়। এক একটি মাসরুম প্যাকেট তৈরি করতে ২০ থেকে ৩০ টাকা খরচ হয়।

আরও পড়ুন: দেশে বছরে ৮০০ কোটি টাকার মাশরুম উৎপাদন

তিনি জানান, সকল খরচ বাদ দিয়ে এক একটি প্যাকেট দিয়ে ৮০ থেকে ১০০ টাকা লাভ হয়।বদ্ধ ঘরে স্যাতশেতে জায়গায় ফলন ভালো পাওয়া যায়। ধীরে ধীরে এর ফলন কমে যায়। এক একটি প্যাকেট থেকে ৪ থেকে ৫ বার মাশরুম পাওয়া যায়।

এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আবু সৈয়দ মো. জোবায়দুল আলম এগ্রিকেয়ার২৪.কম কে বলেন, মাশরুম চাষ বেশ লাভজনক। মাশরুম চাষে জায়গা অনেক কম লাগে, সময়ও কম লাগে। মাশরুম একটি সুস্বাদু সবজি। এটা চাষে আমরা সার্বিক সহযোগিতা করছি। এদিকে মাশরুম চাষে জিনিয়ার বাজিমাত এর ঘটনায় অনেকেই মাশরুম আছে আগ্রহ দেখাচ্ছেন।