নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলির সদস্য বীর মুক্তিযোদ্ধা মুকুল বোসের মৃত‍্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক।

মন্ত্রী আজ এক শোকবার্তায় প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

আজ শনিবার ভোর ৫টা ২০ মিনিটে ভারতের চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে তিনি মারা যান। আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া আজ সকালে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।  আগামীকাল রোববার তাঁর মরদেহ দেশে ফিরিয়ে আনা হবে।

বিপ্লব বড়ুয়া গণমাধ্যমকে জানান, দীর্ঘদিন ধরে কিডনি, লিভার ও হৃদ্‌যন্ত্রের সমস্যায় ভুগছিলেন মুকুল বোস। তিনি গত ১৬ মে ঢাকার রায়েরবাজারের বাসায় গুরুতর অসুস্থ হয়ে পড়েন। প্রথমে তাঁকে মোহাম্মদপুরের একটি হাসপাতালে পরে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাঁর অবস্থার আরও অবনতি হলে লাইফ সাপোর্ট দেওয়া হয়। এরপর সেখানকার চিকিৎসকদের পরামর্শে তাঁকে চেন্নাইয়ে নেওয়া হয়। সেখানেই আজ ভোরে তাঁর মৃত্যু হয়।

এদিকে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তাঁর মৃত্যুতে শোক জানিয়েছেন। মুকুল বোস ২০০৭ সালে জরুরি অবস্থার সময় ওবায়দুল কাদের, সৈয়দ আশরাফুল ইসলামের সঙ্গে দলের যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন।

জরুরি অবস্থার পর আওয়ামী লীগ ক্ষমতায় এলে ২০০৯ সালের সম্মেলনে মুকুল বোস কেন্দ্রীয় কমিটি থেকে বাদ পড়েন। পরে ২০১২ সালের সম্মেলনেও তিনি কেন্দ্রীয় কমিটিতে ফিরতে পারেননি। ২০১৬ সালের অক্টোবরে আওয়ামী লীগের ২০তম সম্মেলন অনুষ্ঠানের আড়াই মাস পর ২০১৭ সালের জানুয়ারিতে তাঁকে দলের কেন্দ্রীয় কমিটির সদস্য করা হয়।

এগ্রিকেয়ার/এমএইচ