ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: আমাদের দেশে প্রায় সব রকমের ডালই চাষ করা হয়। এসবের মধ্যে মুগডাল অন্যতম। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনি চাষ করেও ভালো দাম পাওয়া সম্ভব। তবে এই ডাল চাষের বড় সমস্যা হলো ফল ছিদ্রকারী পোকা। এই পোকা দমনের সহজ পদ্ধতি নিয়ে আজকের আলোচনা।

এলাকাভেদে মুগের বপন সময়ের তারতম্য দেখা যায়। খরিফ-১ মৌসুমে ফাল্গুন মাসের প্রথম থেকে শেষ পর্যন্ত  (ফেব্রুয়ারির শেষ হতে মার্চের মধ্য ভাগ)। খরিফ-২ মৌসুমে শ্রাবণ-ভাদ্র মাস (আগস্টের প্রথম হতে সেপ্টেম্বরের শেষ ভাগ)। রবি মৌসুমে বরিশাল অঞ্চলের জন্য বপনের উত্তম সময় হচ্ছে পৌষ-মাঘ মাস (জানুয়ারির শেষ সপ্তাহ হতে ফেব্রুয়ারির মধ্য ভাগ)।

তবে, আষাঢ় মাসে (মধ্য জুন থেকে মধ্য জুলাই) অবিরাম বৃষ্টিতে মুগের ফল পচে যায়। চৈত্র মাসের প্রথম সপ্তাহের মধ্যে (মধ্য মার্চ) বীজ বপন সম্পন্ন করতে পারলে আষাঢ় মাসের আগেই ফসল সংগ্রহ করা যায় এবং ফল পচনের ঝুঁকি এড়ানো সম্ভব হয়। অন্যদিকে অনুমোদিত সময়ের আগে বীজ বপন করলে শীতের কারণে চারা মরে যাওয়ার আশঙ্কা থাকে।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

বিনা উদ্ভাবিত মুগ ডাল চাষে লাভ দ্বিগুণ

বিনা উদ্ভাবিত মুগডাল হেক্টরে ফলন ১.৮ টন

মসুর ডাল চাষের সঠিক পদ্ধতি

জাতভেদে মুগের বীজের হার ভিন্ন হয়ে থাকে। বারি মুগ-২, বারি মুগ-৩ ও বারি মুগ-৪ এর জন্য হেক্টরপ্রতি ২৫-৩০ কেজি। বারি মুগ-৫ এর জন্য ৪০-৪৫ কেজি বীজের প্রয়োজন। ছিটিয়ে বপনের ক্ষেত্রে বীজের পরিমাণ সামান্য বেশি দিতে হবে।

রোগের নামঃ
মুগের ফলছিদ্রকারি পোকা

লক্ষণঃ
এ পোকা মুগের ফল ছিদ্র করে ক্ষতি করে

ব্যবস্থাপনাঃ
১। ক্ষেত পরিষ্কার পরিচ্ছন্ন রাখা।

২। আকন্ত গাছ সংগ্রহ করে ধ্বংস করা ।

৩। ক্ষেতে ডাল পুতে পাখি বসার ব্যবস্থা করা ( বিঘা প্রতি ৮-১০ টি)।

৪। আক্রমণ বেশি হলে প্রতি লিটার পানিতে সুমিথিয়ন বা ফলিথিয়ন সাইপারমেথ্রিন গ্রুপের কীটনাশক যেমন: রিপকর্ড ১০ ইসি বা ওস্তাদ ১০ ইসি ২ মিঃলিঃ মিশিয়ে ভালভাবে স্প্রে করা ।

সাবধানতাঃ
১। ক্ষেতের আশ পাশ অপরিচ্ছন্ন রাখবেন না ।

করনীয়ঃ
১। নিয়মিত মাঠ পরিদর্শন করে আক্রমণের শুরুতেই ব্যবস্থা নিন ।

এছাড়া মুগের জমিতে বিছাপোকা ও শুটি ছিদ্রকারী পোকা দেখা যেতে পারে। এক্ষেত্রে ডেসিস ২.৫ ইসি বা সিমবুস ১০ ইসি ১ মিলি/লি পানিতে মিশিয়ে ১৫ দিন পর পর ২ বার স্প্রে করা যেতে পারে।

মুগডাল ক্ষেত থেকে সংগ্রহ করা খুবই কষ্টকর। তাছাড়া অনেক জাত রয়েছে যেগুলোর ফল একসাথে পাকে না তাই কয়েকবারে সংগ্রহ করতে হয়। অন্যদিকে যেসব জাতের ফল প্রায় একসাথে পাকে সেগুলো একবারেই সংগ্রহ করা যায়।

মুগের ফলছিদ্রকারি পোকা দমনের সহজ পদ্ধতি সংবাদের তথ্য কৃষি বাতায়ন থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ