ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: মুজিববর্ষ উপলক্ষে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে পালং শাকের মানচিত্র, জাতীয় পতাকা এবং আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা তৈরি করেছেন কিশোরগঞ্জের কুলিয়ারচরের কৃষক রোমান আলী শাহ।

রবি মৌসুমে ৬ শতাংশ ফসলি জমিতে লালশাক আর পালংশাক দিয়ে তৈরি করেন এই শিল্পকর্ম। তার মধ্যে লালিত দেশাত্মবোধ প্রকাশ করতেই অক্লান্ত পরিশ্রম, মেধা আর মনন দিয়ে শৈল্পিক ভাবে অঙ্কন করেছেন বলে জানিয়েছেন তিনি ।

পালংশাকে ৩৩ ফুট বাই ২১ ফুট সাইজ মানচিত্র এবং লালশাকে ২৯ ফুটের আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা, ২০ ফুট বাই ১২ ফুট সাইজ বাংলাদেশের জাতীয় পতকায় সবুজ আর লাল শাকে উদিত লাল সূর্য অঙ্কিত এই শিল্পকর্ম নজর কেড়েছে এলাকাবাসীর। ফসলি জমিতে সবজি দিয়ে এমন চিত্র অঙ্কন এখানে প্রথম। প্রতিদিন শিক্ষার্থী, মুক্তিযোদ্ধাসহ নানা শ্রেণির মানুষ দেখতে আসছেন তার শিল্পকর্ম।

লালশাক আর পালংশাক দিয়ে তৈরি এই আকর্ষণীয় শিল্পকর্ম দেখতে প্রতিদিনই ভিড় করছেন নানা পেশার মানুষ। কৃষকের ক্ষেত পরিদর্শনে আসেন কুলিয়ারচর উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়াত ফেরদৌসী। তার এই শিল্পকর্ম দেখে প্রশংসা করেন নির্বাহী অফিসার। পাশাপাশি সব ধরনের সাহায্যের আশ্বাসও প্রদান করেন।

আরোও পড়ুন: সবজি জীবাণুমুক্ত করার নতুন পদ্ধতি ভাইরাল

মুক্তিযুদ্ধ দেখেননি কৃষক রোমান আলী। তবে ছোটবেলা থেকে দেশের প্রতি ভালোবাসার কমতি ছিলো না তার। দেশাত্মোবোধ থেকেই কুলিয়ারচরের গোবরিয়া আব্দুল্লাহপুর ইউনিয়নের জাফরাবাদ গ্রামের এই কৃষক তার ছয় শতক ফসলি জমিতে পালংশাকে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবাইয়াত ফেরদৌসী জানান, আমি রুমান আলীর সবজি দিয়ে অঙ্কিত শিল্পকর্ম ঘুরে দেখেছি। এটা দেশপ্রেমের অনন্য দৃষ্টান্ত । আমরা তার এই দেশপ্রেম কুলিয়ারচরবাসীর মাঝে ছড়িয়ে দিতে চাই।আমাদের পক্ষ থেকে তাকে যতটুকু সাহায্য সহযোগিতার প্রয়োজন হয় আমরা করব।

এগ্রিকেয়ার/এমএইচ