নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীতে মুরগির দাম কমেছে।সপ্তাহ খানেক আগে সব ধরনের মুরগির দাম বেশ ভালো থাকলেও বর্তমানে মুরগির কেজিতে ১৫ থেকে ২০ টাকা কমেছে। ডিম ও মুরগি ব্যবসায়ীরা বলছেন, ডিমের দাম স্থিতিশীল না হয়ে উঠানামা করছে প্রতিনিয়ত। মুরগির চাহিদার তুলনায় আমদানি বাড়ার কারনে দাম কমেছে।

শনিবার (১২ নভেম্বর ২২) সকালে রাজশাহীর সাহেববাজার, নিউ মার্কেট মাস্টার পাড়া, শালবাগান সবজি বাজার ঘুরে এমনটা জানা যায়। ব্রয়লার মুরগির দাম প্রতিকেজিতে ১০ টাকা কমে গেছে। খামারি পর্যায়ে ১৩০-১৩৫ টাকা দাম হলেও তা খুচরা বাজারে এসে ১৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

একই বাজারের ফাহিম ডিম ভান্ডারের মালিক মাসুদরানা এগ্রিকেয়ার২৪.কম কে বলেন, ডিমের দামে উঠানামা থামছে না। এই সপ্তাহে চার-পাঁচ বার ডিমের দাম কমেছে। ডিমের দামে খামারিরা কিছুটা লাভবান হচ্ছেন বলে মনে হচ্ছে। খাবারের দাম বেশি থাকলে লাভ কিছুটা কম হয়। লাল ডিম পাইকারিতে হালি ৪২ টাকা টাকা আর সাদা ডিম ৪০ টাকা দরে বিক্রি করছি।

মুরগি দোকানদার মিঠু হোসেন এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, ব্রয়লার মুরগি আগের সপ্তাহের চেয়ে ১০ টাকা কমে ১৪৫ থেকে ১৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। সোনালী মুরগি ২৭০ টাকা এবং দেশি মুরগি ৪৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। ৭ দিনের ব্যবধানে দেশী ও সোনালীতে ২০ টাকা কমেছে।

মুরগির দাম কমার কারণ জানতে চাইলে তিনি বলেন, আমদানি বেড়েছে তাই দাম কমেছে। দাম কমা বাড়ার বিষয়ে কিছু বলা সম্ভব নয়। খাদ্যের দাম বাড়ার কারণে অনেক খামারি খামার বন্ধ করে দিয়েছে।

এদিকে মাছের বাজার স্থিতিশীল রয়েছে। মাছের বাজারে দেখা যায়, মাছের বাজারে বড় চিংড়ি ১২০০ হাজার টাকা ও দেশি চিংড়ি ৮০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আইড় মাছের দাম ১০০ টাকা বেড়ে ৬০০ টাকা, ২০০ টাকা বেড়ে গুচি ১২০০ টাকা, ১০০ টাকা বেড়ে বাইং মাছ ৮০০ টাকা ও ৩০ টাকা বেড়ে রুই মাছ ২৫০ থেকে ৩৫০ টাকা ও সিলভার কার্ফ ১৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তবে অপরিবর্তিত রয়েছে পাবদা মাছের দাম, বিক্রি হচ্ছে ৪০০ টাকা দরে।

এগ্রিকেয়ার২৪.কমের অন্যান্য নিউজ পড়তে পারেন:

হটাৎ মাছের কেজিতে উধাও ৫০ টাকা

ডিম-মুরগির দাম নির্ধারণ করে কারা, কেন ধরা খায় খামারিরা?

মুরগির একটি ডিমের দাম ৬০ হাজার!

ডিম-মুরগির দাম শীঘ্রই বাড়ার সম্ভাবনা

চলতি সপ্তাহে অপরিবর্তিত রয়েছে সবজির বাজার। কিছু কিছু সবজির দাম কমেছে বলেও জানান বিক্রেতারা। আগের মতোই বেগুন বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজিতে। এছাড়া ফুলকপি ৮০ টাকা, করলা ৩০, আলু ২৫, শসা ৮০, টমেটো ১০০ এবং কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৮০ থেকে ৬০ টাকা কেজিতে। অপরিবর্তিত থেকে গরু ও খাশির মাংস বিক্রি হচ্ছে ৬৫০ টাকা ও ৮৫০ টাকা কেজিতে।

এগ্রিকেয়ার/এমএইচ