মেহেদী হাসান, নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: মৌসুম শেষে ধরাছোঁয়ার বাইরে আম। রাজশাহীর বাজারে মৌসুম শেষে রেকর্ড দামে বিক্রি হচ্ছে এই রসালো ফল। বাজারে প্রতিমণ আমে দাম বেড়েছে দেড় থেকে দুই হাজার। এমন দামে ক্রেতাশূন্য আমের বাজার। বর্তমানে আমের মধ্যে বাজারে দেখা মিলছে ঝিনু আশ্বিনা ও ব্যাগিংকরা আশ্বিনা আমের।

শনিবার (২৭ আগস্ট) রাজশাহীর বাজারে প্রতি মন আশ্বিন আম বিক্রি হচ্ছে ৪ হাজার থেকে ৮ হাজার টাকা মন। সাহেব বাজার আম ব্যবসাযীর সঙ্গে কথা বললে এসব তথ্য জানা গেছে।

আমের বর্তমান পরিস্থিতি নিয়ে রাজশাহীর সাহেব বাজারের আম ব্যবসায়ি রনি সরকার এগ্রিকেয়ার২৪.কম বলেন, “বাজারে তেমন ক্রেতা নাই। মানুষ এখন আর আম খাচ্ছে না। দাম বেশি হওয়ার কারণে আগ্রহ নেই। আমরা কামেও বিক্রি করতে পারবো না কেনা বেশি দামে। আমের বেচা বিক্রি নাই বলে চলে। আমার দোকান আছে আম আছে তাই দোকান খুলে বসে আছি। সবাই শখে ১-২ টা  আম নিয়ে যাচ্ছে।”

পড়তে পারেন: রাজশাহীর অর্থনীতি পাল্টে দেবে আমের ভ্যাপার হিট ট্রিটমেন্ট প্ল্যান্ট

দাম জানতে চাইলে তিনি বলেন, “বাজারে এখন একটা আম বিক্রি হচ্ছে ঝিনু আশ্বিনা আছে; বিক্রি করছি ৪০০ টাকা কেজি। আশ্বিনার পলিব্যাগ করা আমও ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। রাজশাহীর তুলনায় আম বেশি ঢাকায় বিক্রি হচ্ছে। তাই রাজশাহী আমের চাহিদা কম থাকলেও ঢাকার মধ্যে চাহিদা আছে তাই দাম বেশি।”

রাজশাহীর আম বিক্রেতা হামিদ মোল্লা এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, বিভিন্ন এলাকায় আম বিভিন্ন দামে বিক্রি হচ্ছে।কেনার উপর নির্ভর করে বিক্রি হচ্ছে আম। আমের চাহিদা কম থাকলেও দাম বেশি বিভিন্ন জায়গায় বিভিন্ন দাম। সিজনের সময় না তো তাই কেনা বেচার ঠিক নাই। কেউ কমে কিনলে কমে বিক্রি করছে কেউ বেশি দামে কিনলে বেশিতে বিক্রি করছে। এখন তো ডাল সিজন তাই কোন ধরাবাঁধা দাম নাই বলেও তিনি মন্তব্য করেন।

পড়তে পারেন: রাজশাহী কৃষি অঞ্চলে এবার রেকর্ড আম উৎপাদনের আশা

সাহেব বাজারে আম ক্রেতা নাসিমের সঙ্গে কথা বলে জানা, ছাত্র হিসাবে বাজারের সব কিছুর দাম ঊর্ধ্বগতি। এই সময় কোন কিছুতে হাত দিতে পারছি না। তাই এ  সময় এত দাম দিয়ে আম কিনে খাওয়ার মতো বিলাসিতা করতে পারছি না। আম খেতে ইচ্ছা হল তাই আধা কেজি আম নিলাম। শেষ সময়ে আমের দাম একটু বেশি চড়া যাচ্ছে। শুধু আম না কোন কিছু কিনে শান্তি পাচ্ছি না। দেশ থেকে শান্তি উঠে গেছে।

রাজশাহী আম ব্যবসায়ী সমিতি থেকে জানা যায়, রাজশাহী জেলার মধ্যে মোহনপুর, বাঘা ও চারঘাট উপজেলায় সামান্য কিছু আশ্বিনা ও বারি-৪ আম মিললেও তারা অধিকাংশ আম আনছেন চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ জেলা থেকে। তবে চাঁপাইনবাবগঞ্জে আমের দাম নওগাঁ জেলার চেয়ে প্রায় দেড় থেকে দুই হাজার টাকা বেশি। দামের এ তারতম্য হওয়ায় এই বাজারের চার ভাগের তিন ভাগ আম আনছেন নওগাঁর সাপাহার এলাকা থেকে।

এগ্রিকেয়ার/এমএইচ