নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ রইছউল আলম মন্ডল কে সরকার সচিব পদে পদোন্নতি প্রদান করেছে। বৃহিস্পতিবার (১২ জুলাই) এক প্রজ্ঞাপনে তাঁকে ওই মন্ত্রণালয়ে এ পদোন্নতি দেয়া হয়।

বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের পেশাদার কর্মকর্তা মো. রইছউল আলম মন্ডল বাংলাদেশ সরকারের ভারপ্রাপ্ত সচিব হিসেবে গত ৩১ জানুয়ারি ২০১৮ তারিখে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে মন্ত্রণালয়ে যোগদান করেন।

তার পুর্বে তিনি পরিবেশ ও বন মন্ত্রণালয়ের এর আওতাধীন পরিবেশ অধিদফতরের মহাপরিচালক হিসেবে ২০১৪ সাল থেকে দায়িত্ব পালন করেন।

মহাপরিচালক হিসেবে তিনি পরিবেশ ও জীববৈচিত্র সংরক্ষণ ও উন্নয়ন এবং পরবেশ বিষয়ে বিদ্যমান আইন, বিধি, আন্তর্জাতিক কনভেনশন ও প্রটোকল বাস্তবায়নে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন।

তিনি বাংলাদেশ সরকারের পক্ষে উচ্চ পর্যাযের প্রতিনিধি দলের সদস্য ও দলনেতা হিসেবে পরিবেশ উন্নয়ন, বৈশ্বিক উঞ্চায়ন ও জলবায়ু পরিবর্তন, অভিঘাত মোকাবেলার সক্ষমতা বৃদ্ধি, অভিযোজন ও উপযোজন, প্রযুক্তি হস্তান্তর, উদ্ভাবন ও টেকসই উন্নয়ন সংক্রান্ত নানা দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক আলোচনায় অংশগ্রহণ করেন।

তাঁর নেতৃত্ব ও তত্ত্বাবধানের ফলে পরিবেশগত সংকটাপন্ন এলাকা বিশেষত: হাওর ও সমুদ্র উপকূলবর্তী এলাকায় জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট অভিঘাত অভিযোজনে কমিউনিটিভিত্তিক পরিবেশ সংরক্ষণ প্রকল্প বাস্তবায়িত হয়। যার ফলশ্রুতিতে সুবিধাভোগী জনগণের মাধ্যমে পরিবেশসম্মত উপায়ে প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ ও ব্যবস্থাপনা পদ্ধতি তুলনামূলকভাবে জনপ্রিয় হয়ে ওঠে।

সচিব রইছউল আলম মন্ডল ৩২ বছরের চাকুরিজীবনে প্রায় একযুগকাল মাঠ প্রশাসনের বিভিন্ন স্তরে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে অধিষ্ঠিত থেকে সরকারের বিভিন্ন নীতি, পরিকল্পনা, কর্মসূচি ও ভিশন ২০২১ বাস্তবায়ন করেন এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় ও বিভাগের নীতি নির্ধারণী পর্ায়ে সরকারের বিভিন্ন নীতি, পরিকল্পনা ও কর্মসূচি প্রনয়নে সহায়তা করেন।

সমগ্র চাকরী জীবনে তিনি দেশে-বিদেশে নানা প্রশিক্ষণ, সভা, সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণ করেছেন এবং বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। লব্ধ জ্ঞান ও অভিজ্ঞতা তিনি আন্তরিকতার সাথে কর্মজীবনের বিভিন্ন ক্ষেত্রে প্রয়োগ করে থাকেন।

চলমান বিশ্বের সাথে গতিশীল থাকতে পছন্দ করেন। পরিবেশ বিজ্ঞান প্রযুক্তি বিসয়ে তার আগ্রহ রয়েছে এবং এসব বিষয়ে নব উদ্বাবিত জ্ঞান ও অভিজ্ঞতা দ্বারা প্রভাবিত হয়ে নিজেকে সর্বদা সমৃদ্ধ করতে তৎপর। পেশাগত দায়িত্ব পালন ছাড়াও তিনি নানা পেশাজীবি ও সামাজিক সংগঠনের সাথে জড়িত।

সচিব রইছউল আলম মন্ডল ১৯৬১ সালের ১ জানুয়ারি লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার এক সম্ভ্রান্ত গ্রামীণ পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে অনার্স ও মাষ্টার্স ডিগ্রী অর্জন করেন। বিবাহিত ও তিন ছেলের বাবা সফল এ ঊর্ধতন কর্মকর্তা। সূত্র: মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়।