মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের

নিজস্ব প্রতিবেদক: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব হলেন মুহাম্মদ ইয়ামিন চৌধুরী। এর আগে তিনি পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে রওনক মাহমুদ সচিবের দায়িত্ব পালন করেন।

আজ বৃহস্পতিবার (২৮ অক্টোবর) রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব এবিএম ইফতেখারুল ইসলাম খন্দকার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী গত ৪ জুন, ২০২০ ইং তারিখে পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও তথ্যবিজ্ঞান বিভাগের সচিব হিসেবে যোগদান করেন। তিনি ১৯৬৩ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলার সদর উপজেলার একটি সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন।

ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা যথাক্রমে নারিন্দা সরকারি উচ্চ বিদ্যালয় এবং কবি নজরুল সরকারি কলেজ, ঢাকা থেকে শেষ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ থেকে যথাক্রমে ১৯৮৫ এবং ১৯৮৬ সালে অনার্স এবং স্নাতকোত্তর সম্পন্ন করেন। মোহাম্মদ ইয়ামিন চৌধুরী একই বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক অর্থনৈতিক সম্পর্ক বিষয়ে আরেকটি স্নাতকোত্তর (এমপিএ) ডিগ্রি অর্জন করেছেন। ড. চৌধুরী প্রাণিবিদ্যা বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা থেকে Ph. D অর্জন করেন।

তার বাংলাদেশ সিভিল সার্ভিসে দীর্ঘ বর্ণাঢ্য কর্মজীবন রয়েছে। তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশনের ৯ম ব্যাচের সদস্য। ড. চৌধুরী ১৯৯১ সালে শ্রম ও জনশক্তি মন্ত্রণালয়ে সহকারী সচিব হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৯৩ সালে জেলা প্রশাসক, ঝিনাইদহের কার্যালয়ে সহকারী কমিশনার এবং ম্যাজিস্ট্রেট হিসেবে মাঠ প্রশাসনের চাকরি করেন।

ড. মোহাম্মদ ইয়ামিন চৌধুরী ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত সুনামগঞ্জের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উপসচিব ও যুগ্ম সচিব হিসেবে কাজ করেন। এরপরে তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি অস্ট্রেলিয়ার ম্যাকোয়ারি ইউনিভার্সিটির মতো বেশ কয়েকটি স্বনামধন্য বিদেশী প্রতিষ্ঠান/বিশ্ববিদ্যালয় থেকে পেশাদার প্রশিক্ষণ গ্রহণ করেন; পটসডাম বিশ্ববিদ্যালয়, জার্মানি; রোম বিজনেস স্কুল, ইতালি; আইটিসিএলও, তুরিন, ইতালি প্রভৃতি। এছাড়াও তিনি ডিউক সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট, ডিউক ইউনিভার্সিটি, ইউএসএ থেকে প্রফেশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রামের উপর প্রশিক্ষণ গ্রহণ করেন।

ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী একজন সুপরিচিত বক্তা এবং প্রায়ই বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠান এবং একাডেমিতে বক্তৃতা দেন। ব্যক্তিগত জীবনে ড. মোহাম্মদ ইয়ামিন চৌধুরী বিবাহিত। তার স্ত্রী মিসেস মাসুমা আক্তার। তাদের দুই কন্যা মিসেস নাবিলা ইয়ামিন ফাহিমা এবং মিসেস নামিরা ইয়ামিন ইলমা রয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব হলেন মুহাম্মদ ইয়ামিন চৌধুরী শিরোনামের সংবাদটি জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র নিশ্চিত করেছে।