নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরীকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব হিসেবে বদলি করা হয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব চালিয়ে আসা রওনক মাহমুদ গত ২৫ অক্টোবর অবসরোত্তর ছুটিতে (পিআরএল) গেছেন।

মুহাম্মদ ইয়ামিন চৌধুরী ব্রাক্ষ্মণবাড়িয়া জেলার সদর উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি মরহুম আলহাজ্ব নাসিরউদ্দিন চৌধুরী এবং মরহুমা আজিজা চৌধুরীর কনিষ্ঠ সন্তান। তিনি নারিন্দা সরকারি উচ্চ বিদ্যালয় এবং কবি নজরুল সরকারি কলেজে পড়াশুনা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগে ১৯৮৫ সালে স্নাতক এবং ১৯৮৬ সালে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। বিশ্ববিদ্যালয় জীবনে তিনি শহীদুল্লাহ হলের ছাত্র ছিলেন।

পরবর্তীতে ২০১৬ সালে তিনি একই বিশ্ববিদ্যালয় হতে আন্তর্জাতিক অর্থনৈতিক সম্পর্ক বিষয়ে এমপিএ ডিগ্রী লাভ করেন। জনাব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী ব্যক্তিগত জীবনে বিবাহিত। তাঁর সহধর্মিনী মিসেস মাসুমা আক্তার। তিনি দুই কন্যার গর্বিত জনক। বড় মেয়ে নাবিলা ইয়ামিন ফাহিমা এবং ছোট মেয়ে নামিরা ইয়ামিন ইলমা।তিনি বিসিএস ৯ম ব্যাচের একজন সদস্য। ২৬ জানুয়ারি ১৯৯১ সালে শ্রম ও জনশক্তি মন্ত্রণালয়ে, সহকারী সচিব হিসেবে কর্মজীবন শুরু করেন।

১৯৯২ সালে মানবতার সেবায় শরণার্থী এাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়, কক্সবাজার এ দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি সহকারী কমিশনার হিসেবে জেলা প্রশাসকের কার্যালয়, ঝিনাইদহে কর্মরত ছিলেন। জনাব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী (১৯৯৫-১৯৯৭) সময়ে বরিশাল বিভাগের ঝালকাঠি সদর উপজেলায়, সহকারী কমিশনার (ভূমি) হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি নেজারত ডেপুটি কালেক্টর এবং সিনিয়র সহকারী কমিশনার হিসেবে জেলা প্রশাসকের কার্যালয় নোয়াখালী ও চট্টগ্রামে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

তিনি চাকুরি জীবনে ০২টি গুরুত্বপূর্ণ উপজেলায়, উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০০২-০৪ সাল পর্যন্ত ফেনী সদর এবং ২০০৪-২০০৬ সালে চকরিয়া উপজেলায় সুনামের সাথে উপজেলা নির্বাহী অফিসারের দায়িত্ব পালন করেন। জনাব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে গাজীপুরে কর্মরত ছিলেন। পরবর্তীকালে তিনি সচিব, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন, ঢাকা এবং পরিচালক, সেন্ট্রাল প্রকিউরম্যান্ট ও টেকনিক্যাল ইউনিট(CPTU) তে কর্মরত ছিলেন।

মুহাম্মদ ইয়ামিন চৌধুরী ২০১১-২০১৪ সাল পর্যন্ত জেলা প্রশাসক হিসেবে সুনামগঞ্জ জেলায় সফলতার সাথে দায়িত্ব পালন করেন। তিনি উপসচিব ও যুগ্নসচিব হিসেবে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, অর্থ মন্ত্রণালয় এবং যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব হিসেবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন।

মুহাম্মদ ইয়ামিন চৌধুরী বিভিন্ন জাতীয় ও বৈদেশিক প্রশিক্ষণের পাশাপাশি সরকারি ক্রয় ও ইজিপি বিষয়ে দেশে-বিদেশে প্রশিক্ষণ গ্রহণ করেন। তাঁর গৌরবান্বিত কর্মজীবনের ধারাবাহিকতায় জনাব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী গত ২৮ জুলাই ২০১৯ বিভাগীয় কমিশনার, বরিশাল হিসেবে যোগদান করেন।

এগ্রিকেয়ার/এমএইচ