নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ২০১৮-১৯ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট বক্তব্যে মৎস্য খাত নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মাছ উৎপাদনের বর্তমান ধারা অব্যাহত রেখে ২০২১ সাল নাগাদ মৎস্য উৎপাদন ৪৫.৫২ লক্ষ মেট্রিক টনে উন্নীত করার আশা ব্যক্ত করেন তিনি।

আজ বৃহস্পতিবার (৭ জুন) দুপুরে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে জাতীয় সংসদে ৪ লাখ ৬৫ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী। তার আগে মন্ত্রিসভার অনুমোদনের পর ওই প্রস্তাবে সই করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

মৎস্যখাত উন্নয়ন নিয়ে যা বললেন অর্থমন্ত্রী: কৃষিখাতের ন্যায় মৎস্যখাতের উন্নয়নেও বাংলাদেশ অনেক অগ্রসর হয়েছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার ২০১৬ সালের প্রতিবেদন অনুযায়ী অভ্যন্তরীণ মুক্ত জলাশয়ে মাছ উৎপাদনে বাংলাদেশ ৪র্থ স্থান অধিকার করেছে এবং বদ্ধ জলাশয়ে চাষকৃত মাছ উৎপাদনে বাংলাদেশের অবস্থান ৫ম।

মৎস্য উৎপাদনের বর্তমান ধারা অব্যাহত রেখে ২০২১ সাল নাগাদ মৎস্য উৎপাদন ৪৫.৫২ লক্ষ মেট্রিক টনে উন্নীত করতে চাই। মৎস্যখাতের উন্নয়নে আমাদের চলমান কার্যক্রম যেমন- উন্মুক্ত জলাশয়ে মাছ চাষ, বিপন্নপ্রায় মৎস্য প্রজাতির সংরক্ষণ, মাছের প্রজনন ও বংশবৃদ্ধির জন্য অভয়াশ্রম সৃষ্টি, জাটকা সংরক্ষণ, পরিবেশ-বান্ধব চিংড়ি চাষ ইত্যাদি অব্যাহত আছে।

পাশাপাশি, মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানির বাজার সংরক্ষণ ও সম্প্রসারণের জন্য মান-নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদার করছি। আন্তর্জাতিক বাজারে স্বাস্থ্যসম্মত ও নিরাপদ খাদ্য রপ্তানি নিশ্চিত করতে ঢাকা, চট্টগ্রাম ও খুলনায় তিনটি আন্তর্জাতিক মানসম্পন্ন মৎস্য মান-নিয়ন্ত্রণ পরীক্ষাগার পরিচালনা করা হচ্ছে।

গ্রামীণ মৎস্যচাষি, জেলে ও মৎস্যজীবীদের তথ্যপ্রযুক্তির সাথে সম্পৃক্তকরণের লক্ষ্যে দেশব্যাপী জেলে নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান এবং ডাটাবেজ তৈরির কাজ চলমান রয়েছে।

সম্ভাবনাময় সামুদ্রিক মৎস্যসম্পদ: বঙ্গোপসাগরের ১ লক্ষ ১৮ হাজার ৮১৩ বর্গ কিলোমিটার এলাকায় বাংলাদেশের সার্বভৌমত্ব প্রতিষ্ঠিত হওয়ার প্রেক্ষাপটে অন্যান্য সমুদ্রসম্পদের পাশাপাশি মৎস্যখাতে বিপুল সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে।

অর্জিত সমুদ্রসীমায় ‘আরভি মীন সন্ধানী’ নামক গবেষণা ও জরিপ জাহাজের মাধ্যমে অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। আশা করছি এ জরিপ কার্যক্রমের মাধ্যমে শীঘ্রই ভাসমান মৎস্যসম্পদের পূর্ণাঙ্গ জরিপ সম্পন্ন করতে পারবো। সামুদ্রিক সম্পদের সর্বোচ্চ সুযোগকে কাজে লাগানোর জন্য আমরা স্বল্প, মধ্যম এবং দীর্ঘমেয়াদি সামুদ্রিক উন্নয়নের কর্মপন্থা প্রণয়ন করেছি।

পাঠক কৃষি, মৎস্য, ডেইরি, প্রাণিসম্পদ খাতে বাজেটে আরও কী কী থাকছে সেগুলো নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করবে এগ্রিকেয়ার২৪.কম। আমাদের নিউজগুলো পেতে ফেসবুক https://www.facebook.com/AgriCare24com-320632075085761/ পেজে লগইন করুন, প্রকাশিত নিউজ চলে যাবে আপনার ফেসবুক পেজে।