পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ব্রয়লার মুরগি উৎপাদনের নানা বিষয়ে নিয়ে ‘নিরাপদ ব্রয়লার উৎপাদন ও বিপণন বিষয়ে ক্রেতা-বিক্রেতা-ভোক্তা সমন্বয়ে সচেতনতামূলক কর্মশালা’ অনুষ্টিত হয়েছে।

আজ শনিবার (৩ নভেম্বর) উপজেলা প্রাণিসম্পদ দপ্তর, যশোর সদর, যশোর এবং জেলা প্রাণিসম্পদ দপ্তর, যশোর এর আয়োজনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. মো. রেজাউল ইসলাম, পরিচালক, প্রশাসন, প্রাণিসম্পদ অধিদপ্তর।

ডাঃ ভবতোষ কান্তি সরকার, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, যশোর এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় আরও উপস্থিত ছিলেন সদর উপজেলা সমবায় কর্মকর্তা দীপক কুমার রায়, সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ সেলিমুজ্জামান, নরেন্দ্রপুর ইউপি চেয়ারম্যান মোসাদ্দেক হোসেন, যশোর নিরাপদ ব্রয়লার এসোসিয়েশনের সভাপতি মোঃ মামুন অর রশিদ, খামারীবৃন্দ, ব্রয়লার মাংস বিক্রেতাগণ, হোটেল ব্যবসায়ী, সুধী, সংবাদকর্মীরা।

কর্মশালায় নির্ভরযোগ্য উৎস হতে মানসম্পন্ন ব্রয়লার বাচ্চা সংগ্রহ, খামারে বায়োসিকিউরিটি (১০টি উত্তম চর্চা) অনুশীলন, বিক্রয়কেন্দ্রে স্বাস্থ্যসম্মত মাংস প্রক্রিয়াকরণ ও বিপণন এবং হোটেল রেস্তোরাঁয় নিরাপদ খামার হতে ব্রয়লার সংগ্রহ ও ভোক্তাদের জন্য নিরাপদ মাংস প্রাপ্তি নিশ্চিতকরণ বিষয়াবলী নিয়ে মতবিনিময় হয়।

দিনব্যাপী কর্মশালার সঞ্চালনায় ছিলেন সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ তপনেশ্বর রায়। কর্মশালা শেষে এফএও ফুড সেফটি প্রোগ্রাম হতে সরবরাহকৃত নিরাপদ ব্রয়লার বিক্রয়কেন্দ্রের ৫ সেট উপকরণ বিতরণ করা হয়।