নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: চলতি মওসুমে যশোরে ৩ লাখ ৮১ হাজার ১০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলায় এ পরিমাণ ধার চাষ হবে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

যশোর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, যশোর জেলায় এবার ১ লাখ ৬০ হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ঝিনাইদহ জেলায় ৯২হাজার ২০০ হেক্টর, মাগুরা জেলায় ৩৬ হাজার ৮০০ হেক্টর, কুষ্টিয়া জেলায় ৩৫ হাজার ১৩০ হেক্টর, চুয়াডাঙ্গা জেলায় ৩৬ হাজার ৭১০ হেক্টর এবং মেহেরপুর জেলায় ২০ হাজার ১৭০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

যশোর কৃষি জোনের আওতায় যশোর, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুর জেলায় খাদ্য চাহিদা মেটাতে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি পরিমাণ জমিতে বোরোর আবাদ হবে বলে আশাবাদী সংশ্লিষ্টরা।

যশোর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অতিরিক্ত পরিচালক মো. আমিনুল ইসলাম বলেন, চলতি মওসুমে এ অঞ্চলে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে বোরো ধানের আবাদ হবে বলে আশা করছি। সামনে কোন প্রাকৃতিক দূর্যোগ না হলে আমাদের লক্ষমাত্রা পূরণ হবে। লক্ষ্যে বোরো চাষে কৃষক পর্যায়ে প্রশিক্ষণসহ উন্নত প্রযুক্তির ব্যবহার, সার, সেচ ও উন্নতমানের বীজ সরবরাহ নিশ্চিত করা হয়েছে। শৈত্যপ্রবাহের সময় আমার চাষিদের পরামর্শ দিয়ে থাকি।

এ্রগ্রিকেয়ার/এমএইচ