আন্তর্জাতিক কৃষি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সয়াবিন আমদানি বাড়িয়েছে চীন। পাশাপাশি ব্রাজিল থেকে পণ্যটির আমদানি কমেছে। প্রায় এক কোটি টন সয়াবিন এবার চীন যুক্তরাষ্ট্র থেকে বেশি আমদানি করছে।

বণিক বার্তা সংবাদ মাধ্যম জানায়, গত ২০২১ সালে যুক্তরাষ্ট্র থেকে চীনের আমদানী করা সয়াবিনের পরিমাণ ছিল ৩ কোটি ২৩ লাখ টন, যা এর আগের বছরের তুলনায় ২৫ শতাংশ বেশি। তার আগের বছর অর্থাৎ ২০২০ সালে যুক্তরাষ্ট্র থেকে আমদানী করা সয়াবিনের পরিমাণ ছিল ২ কোটি ৫৯ লাখ টন। জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমসের তথ্যে এসব তথ্য উঠে এসেছে বলে জানিয়েছে বিজনেস রেকর্ডার।

একই সময়ে ব্রাজিল থেকে সয়াবিন আমদানির পরিমাণ কমেছে। বর্তমানে এ পরিমাণ দাঁড়িয়েছে ৫ কোটি ৮২ লাখ টনে, যা এর আগের বছরের তুলনায় ৯ দশমিক ৫ শতাংশ কম। ২০২০ সালে ব্রাজিল থেকে আমদানীকৃত সয়াবিনের পরিমাণ ছিল ৬ কোটি ৪৩ লাখ টন।

ওয়াশিংটনের সঙ্গে স্বাক্ষরিত একটি বাণিজ্য চুক্তি অনুসারে ২০২১ সালে যুক্তরাষ্ট্র থেকে সব ধরনের কৃষিপণ্য আমদানি বাড়ানোর জন্য সম্মত হয় চীন। এরই ধারাবাহিকতায় হয়তো যুক্তরাষ্ট্র থেকে সয়াবিন আমদানি বাড়িয়েছে চীন।

গত ২০২১ সালের প্রথমার্ধে যুক্তরাষ্ট্র থেকে ২ কোটি ১৬ লাখ টন সয়াবিন আমদানি করে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১৩৩ শতাংশ বেশি। বছরের দ্বিতীয়ার্ধে যুক্তরাষ্ট্র থেকে চীনের আমদানীকৃত সয়াবিনের পরিমাণ ছিল ১ কোটি ৭৩ হাজার টন, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১ কোটি ৬৬ লাখ টন কম।