রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: পুরো বছরই ইলিশ পাওয়া যায়। ফ্রিজে দু-একটা ইলিশ থাকলে ঝটপট বানিয়ে ফেলুন মজাদার ইলিশ মাছের বারবিকিউ। আসুন জেনে নিই যেভাবে তৈরি করবেন ইলিশ মাছের বারবিকিউ:-

ইলিশ মাছের বারবিকিউ তৈরিতে উপকরণ:

ইলিশ মাচ ২টি, আদাবাটা দেড় চা-চামচ, রসুনবাটা দেড় চা-চামচ, লাল মরিচের গুঁড়া দেড় চা-চামচ, টক দই আধা কাপ, সরিষা ভেজে গুঁড়া করা দেড় চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, জাফরান রং সামান্য (ইচ্ছা), জিরার গুঁড়া আধা চা চামচ, অয়েস্টার সস আড়াই টেবিল চামচ, টমেটোর সস আধা কাপ, সরিষার তেল আধা কাপ, জায়ফল, জয়ত্রী, লবঙ্গ, এলাচসহ সব ধরনের গরম মসলা ভেজে গুঁড়ো করা দেড় চা-চামচ, লবণ, চিনি ও বারবিকিউ সস স্বাদ মতো। এছাড়াও এক টুকরো কয়লা।

আরোও পড়ুন: জেনে নিন কালো ভুনা তৈরির রেসিপি

পদ্ধতি:
মাছ কেটে, ধুয়ে পানি ঝরিয়ে নিন। ছুরি দিয়ে একটু চিরে নিন। বারবিকিউ সস বাদে অন্য সব উপকরণ একত্রে মিশিয়ে আট ঘণ্টা মেরিনেট করে রাখুন। দুই ঘণ্টা বাইরে রেখে বাকি ছয় ঘণ্টা ফ্রিজে রাখুন।বড় ফ্রাইপ্যানে তেল ব্রাশ করে মাছ চুলায় বসান। একপাশ হয়ে এলে সাবধানে ঘুরিয়ে দেবেন ও বারবিকিউ সস দিয়ে একটু পরপর ব্রাশ করে দিন।

মাছ একটু পোড়া পোড়া হবে নামিয়ে একটি ছোট পাত্রে কয়লা গরম করে রেখে তার ভেতর সামান্য তেল বা ঘি দিয়ে বড় পাত্র দিয়ে মাছসহ ঢেকে রাখুন মাত্র ২ মিনিট। সব শেষে সালাদের সঙ্গে সাজিয়ে গরম পরিবেশন করুন দারুণ মজার ইলিশ মাছে বারবিকিউ।

যেভাবে তৈরি করবেন ইলিশ মাছের বারবিকিউ শিরোনামে সংবাদের তথ্য বাংলা নিউজ২৪.কম থেকে নেওয়া হয়েেেছ।

এ্রগ্রিকেয়ার/এমএইচ