ডেস্ক প্রেতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: গরমে শরীরে পানির চাহিদা পূরণে খেতে পারেন স্বাস্থ্যসম্মত এক গ্লাস শরবত। এ সময় খেতে পারেন বাদামের শরবত। বড়দের পাশাপাশি ছোটদের জন্যও এই শরবতটি খুবই স্বাস্থ্যকর।

চলুন জেনে নেওয়া যাক বাদামের স্বাস্থ্যসম্মত শরবত তৈরির রেসিপি:

যা যা লাগবে:
কাঠ বাদাম বা পেস্তাবাদাম বাটা-আধা কাপ, তরল দুধ-দুই কাপ,চিনি-এক কাপের তিনভাগের দুইভাগ, জাফরান- এক চিমটি, পেস্তাবাদাম কুচি- এক টেবিল চামচ।

আরও পড়ুন:সহজেই তৈরি করুন আনারসি চিকেন

পদ্ধতি:
চুলায় একটি প্যান বসিয়ে দুধ গরম করে নিন। এবার এতে জাফরান ও পেস্তাবাদাম কুচিসহ দুধ জ্বাল করতে থাকুন। মিশ্রণটিতে এবার বাদাম বাটা ও চিনি দিয়ে দিন।দুধে চার-পাঁচটা বলক এলে নামিয়ে নিন। শরবতটি ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। ঠান্ডা হলে বাদাম ছড়িয়ে পরিবেশন করুন।যেভাবে বানাবেন বাদামের শরবত শিরোনামে লেখাটি যুগান্তর থেকে সংগ্রহ করা হয়েছে।

সহজেই তৈরি করুন ইলিশ মাছের বারবিকিউ

প্রয়োজনীয় উপকরণ: 
ইলিশ মাচ ২টি, আদাবাটা দেড় চা-চামচ, রসুনবাটা দেড় চা-চামচ, লাল মরিচের গুঁড়া দেড় চা-চামচ, টক দই আধা কাপ, সরিষা ভেজে গুঁড়া করা দেড় চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, জাফরান রং সামান্য (ইচ্ছা), জিরার গুঁড়া আধা চা চামচ, অয়েস্টার সস আড়াই টেবিল চামচ, টমেটোর সস আধা কাপ, সরিষার তেল আধা কাপ, জায়ফল, জয়ত্রী, লবঙ্গ, এলাচসহ সব ধরনের গরম মসলা ভেজে গুঁড়ো করা দেড় চা-চামচ, লবণ, চিনি ও বারবিকিউ সস স্বাদ মতো। এছাড়াও এক টুকরো কয়লা।

প্রণালি: 
মাছ কেটে, ধুয়ে পানি ঝরিয়ে নিন। ছুরি দিয়ে একটু চিরে নিন। বারবিকিউ সস বাদে অন্য সব উপকরণ একত্রে মিশিয়ে আট ঘণ্টা মেরিনেট করে রাখুন। দুই ঘণ্টা বাইরে রেখে বাকি ছয় ঘণ্টা ফ্রিজে রাখুন।
বড় ফ্রাইপ্যানে তেল ব্রাশ করে মাছ চুলায় বসান। একপাশ হয়ে এলে সাবধানে ঘুরিয়ে দেবেন ও বারবিকিউ সস দিয়ে একটু পরপর ব্রাশ করে দিন।

আরও পড়ুন:যেভাবে বানাবেন সুস্বাদু মিষ্টি পোলাও

মাছ একটু পোড়া পোড়া হবে নামিয়ে একটি ছোট পাত্রে কয়লা গরম করে রেখে তার ভেতর সামান্য তেল বা ঘি দিয়ে বড় পাত্র দিয়ে মাছসহ ঢেকে রাখুন মাত্র ২ মিনিট। সব শেষে সালাদের সঙ্গে সাজিয়ে গরম পরিবেশন করুন দারুণ মজার ইলিশ মাছে বারবিকিউ।

সহজেই তৈরি করুন ইলিশ মাছের বারবিকিউ শিরোনামে লেখাটি বাংলা নিউজ২৪.কম থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি