খাবার রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: দইবড়া অনেকেরই পছন্দের তালিকায় থাকলেও এটি তৈরির রেসিপি অনেকেরই জানা নেই। রেসিপি জানা থাকলে খুব সহজেই এটি তৈরি করতে পারবেন।

আসুন জেনে নিই যেভাবে সহজেই বানাবেন দইবড়া:

বড়া তৈরিতে যা যা লাগবে: মাষকলাইয়ের ডাল- ১ কাপ, কাঁচা মরিচ- ২ টি, আদা- একটির অর্ধেক, লবণ- ১ চা চামচ, তেল।

পদ্ধতি: ডাল ভালোভাবে ধুয়ে ৮-৯ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর পানি ঝরিয়ে ডাল, কাঁচা মরিচ ও অর্ধেকটি আদা একসাথে বেটে নিতে হবে। খেয়াল রাখতে হবে যাতে মিক্সচার-টি খুব ঘন না হয়। তার জন্য বাটার সময় অল্প পানি ব্যবহার করা ভালো।

আরও পড়ুন:চ্যাপা শুঁটকি বড়া তৈরির সহজ রেসিপি

এবার বেটে নেয়া ডালের মধ্যে ১ চা চামচ লবণ মিশিয়ে হ্যান্ড হুইস্ক দিয়ে ভালোভাবে ফেটে নিন, ৬-৭ মিনিট ফেটতে হবে যাতে করে ডালের মধ্যে বাতাস ঢোকে। এতে দইবড়াগুলো অনেক নরম ও তুলতুলে হবে। ডাল ভালো করে ফেটানো হয়েছে কিনা তা বোঝার জন্য একটি বাটিতে অল্প পরিমাণ পানি নিয়ে তাতে সামান্য পরিমাণ ডালের মিক্সচার গোল করে ছেড়ে দিন। যদি বলটি সাথে সাথে পানির উপরে ভেসে উঠে তাহলে বুঝতে হবে ডাল ঠিকমতো ফেটানো হয়েছে।

তেল গরম করে তাতে অল্প অল্প ব্যাটার(মিক্সচার) নিয়ে গোল গোল করে ছেড়ে দিন। খুব অল্প আঁচে হালকা সোনালি রঙ না হওয়া পর্যন্ত ভাজুন। এরপর পাত্রে উঠিয়ে নিন। এবার একটা বাটিতে বেশ খানিকটা পানি নিয়ে তাতে হাফ চা চামচ লবণ মিশিয়ে নিয়ে বড়াগুলো পানির মধ্যে ছেড়ে দিন। বড়াগুলো ১৫-২০ মিনিট ভিজিয়ে রাখুন। এটি করার ফলে বড়ার ভিতরে পানি ঢুকবে এবং এতে করে বড়ার মধ্যে দই খুব সহজেই ঢুকবে।

দই তৈরিতে যা যা লাগবে: টক দই- ১ কাপ, জিরা গুঁড়া- ১/২ চা চামচ, চাট মশলা- ১/২ চা চামচ, লাল মরিচের গুড়া- ১/২ চা চামচ (ইচ্ছেমতো), বিট লবণ- ১/২ চা চামচ, চিনি- ২ টেবিল চামচ, কাঁচা মরিচ, ধনেপাতা ও পুদিনা পাতার পেস্ট- ৩ টেবিল চামচ।

আরও পড়ুন: জেনে নিন ভাপা ডিমের ঝোল তৈরির রেসিপি

পদ্ধতি: সবকিছু একসাথে মিশিয়ে অল্প পরিমাণ পানি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর দইবড়াগুলো লবণ পানি থেকে উঠিয়ে অল্প চেপে পানি বের করে দই এর মধ্যে দিয়ে দিতে হবে। এর উপর আপনার ইচ্ছেমতো ধনেপাতার চাটনি, তেতুলের চাটনি ও চাট মশলা ছিটিয়ে দিয়ে ফ্রিজে রেখে দিন। ইফতারে উপভোগ করুন মজাদার দইবড়া।

যেভাবে সহজেই বানাবেন দইবড়া শিরোনামে লেখাটির তথ্য সময় সংবাদ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি