মোঃ রিয়াজুল ইসলাম ইশমাম (সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়), এগ্রিকেয়ার২৪.কম: মরিচে আমিষ ছাড়াও প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ভিটামিন ‘সি’ রয়েছে। মরিচ রান্না-বান্না ও মুখরোচক খাবার তৈরি ছাড়াও বিভিন্ন ধরনের আচার তৈরির উপাদান হিসেবে ব্যবহার হয়। অনেকে আচার হিসেবেও খেয়ে থাকেন। বাংলাদেশের মাটি ও জলবায়ু এ মসলাজাতীয় ফসলটি চাষের জন্য বেশ উপযোগী। আজ এই ফসলের বড় একটি সমস্যা নিয়ে আলোচনা করব:-

মরিচ চাষের জন্য প্রচুর আলো-বাতাস এবং পানি, সেচ ও নিকাশের ব্যবস্থা আছে এমন দো-আঁশ মাটি প্রয়োজন। তবে, আমাদের দেশের চাষিদের মরিচ চাষে যে সমস্যাটি হয় তা হলো:- মরিচের ফুল ঝরে যাওয়া। ফুল ঝরার কারনে চাষিরা ভালো ফলন পায়না।

চাষিদের একটি ভুল ধারণা হলো বোরন সার এর অভাবেই শুধু ফুল ঝরে। কিন্তু না, আরো অনেক ফ্যাক্টর আছে যে জন্য গাছের ফুল ঝরে পড়ে।

তাই চলুন জেনে নেয়া যাক মরিচের ফুল কি কারণে ঝরে এবং তার প্রতিকার:-

মরিচের ফুল যেসব কারণে ঝরে পড়ে:
১) দিনের তাপমাত্রা ৩০℃ এর বেশি হলে এবং রাতের তাপমাত্রা ১৬℃ এর নিচে হলে ।
২) অতিবৃষ্টি হলে।
৩) গাছের গোড়ায় পানি জমে থাকলে ।
৪) ফুল এর পরাগায়ন হতে না পারলে।
৫) ফুল আসা গাছে মাটিতে সার প্রয়োগ করলে ।
৬) NPK এর পরিমাণ কমে গেলে।
৭) শোষক জাতীয় পোকা( সাদামাছি, জাব , জ্যাসিড) যাদের খালি চোখে সহজে দেখা যায় না তাদের আক্রমণে ফুল ঝরে যায়।
৮) মাটিতে যদি বোরণ সার না দেয়া হয় তাহলেও ফুল ঝরে যাবে।

প্রতিকার:
১) গাছের মাটি বেলে দোয়াশ হতে হবে এবং মাটির পানি নিষ্কাশন ক্ষমতা ভালো থাকা জরুরি। গোড়ায় যেন পানি জমে না থাকে।
২) অতি পরিমানে কীটনাশক স্প্রে করলে উপকারী পোকা মারা যায়, তখন পরাগায়ন হয় না।
৩) সুষম পরিমানে সার প্রয়োগ।
৪) জাব পোকা, জ্যাসিড পোকা, সাদা মাছি, ইত্যাদি শোষক পোকার আক্রমণ রোধে ইমিডাক্লোপ্রিড স্প্রে ১মিলি/লিটার হারে স্প্রে করতে হবে ।
৫) হরমোন স্প্রে করা যেমন জিব্রেলিক এসিড অথবা ট্রায়াকন্টোনল ৭ দিন পর পর ৩-৪ বার।
তাছাড়া অন্যান্য ফল গাছের ফুল ঝরে পড়ার জন্য শোষক পোকা,অতি বৃষ্টিপাত , সার ব্যবস্থাপনা, বোরন সার এর ঘাটতি, পরাগায়ন এর অভাব, উপকারী পোকার মৃত্যু দায়ী।

আমরা যে ভুলটি বেশি করি তা হলো মনের শান্তির জন্য সবার সব উপদেশ নিয়ে ২-১ দিন পর পর সব দিয়ে থাকি। যেমন সামান্য মাথা ব্যাথা হলে যেখানে প্যারাসিটামল খেলেই সেরে উঠা যায় ঐখানে অন্য নানান ঔষধ সহ যদি এন্টিবায়োটিক খাওয়ানো হয় তো রোগ কি আর সারবে? আবার ভাইরাস আক্রমণের জন্য যদি অন্য ঔষধ দেয়া হয় তাতেও গাছ ঠিক হবে না।

এক্ষেত্রে বাগান নিজে পরীক্ষণ করে নিজেকেই সমাধান দিয়ে ধৈর্য ধরতে হবে। অন্য জিনিসের মত গাছ রাতারাতি ঠিক হয়ে যায় না। একটু সময় লাগে ফলাফল আসতে।

যেসব কারণে মরিচের ফুল ঝরে, জেনে নিন প্রতিকার কৌশল শিরোনামে লেখাটি লিখেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের বিএসসি ইন এগ্রিকালচার( অধ্যায়নরত) শিক্ষার্থী মোঃ রিয়াজুল ইসলাম ইশমাম।

এগ্রিকেয়ার/এমএইচ