পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: রাতের খাবারের জন্য একটি রোস্ট মুরগি হলে কেমন হয়? বাংলাদেশের মানুষ প্রায় সব অনুষ্ঠানেমুরগি ব্যবহার করে আসছে। তাই চাহিদাও তুঙ্গে রয়েছে। বর্তমানে চাহিদার শীর্ষে থাকা কয়েকটি মুরগি পালনে লাখপতি হতে পারেন।

সাধারণত হাঁস-মুরগির মধ্যে গৃহপালিত পাখি রয়েছে যা তাদের মাংস, ডিম এবং পালকের জন্য ব্যবহার হয়। পালনের জন্য আমরা সাধারণত দেশী, সোনালীসহ ক্রস মুরগি এবং টার্কির কথা চিন্তা করি। তবে আরও বেশ কয়েকটি ধরণের পোল্ট্রি পাখি রয়েছে যা প্রায়শই কম ব্যবহার করা হয়।

মুরগি বিশ্বের পোল্ট্রি জগতের ৯৪% এরও বেশি। আমরা পৃথিবীর অন্যান্য পাখির তুলনায় মুরগির মাংস এবং ডিম বেশি ব্যবহার করি, যা তাদের বিশ্বের সবচেয়ে প্রচুর পাখিদের মধ্যে অন্যতম। এই পাখিগুলি মাংসের একটি দুর্দান্ত চর্বিহীন উৎস এবং তারা দুর্দান্ত ডিম উৎপাদনকারী। কিন্তু মানুষ সার, ফার্ম রক্ষণাবেক্ষণ এবং কীটপতঙ্গ নিয়ন্ত্রণের জন্যও মুরগি ব্যবহার করে। এই পাখিগুলি সহজেই আগাছা এবং কীটপতঙ্গের প্রজাতি যেমন টিক্স এবং শুঁয়োপোকা খায়। বেশিরভাগ খামারের প্রাণীদের ঘোরাঘুরি করার জন্য প্রচুর জায়গার প্রয়োজন হয়, তবে মুরগি জনপ্রিয় কারণ তাদের এত জায়গার প্রয়োজন হয় না। অনেকেই এই পাখিগুলো তাদের বাড়ির উঠোনে রাখেন। ফলে খোলা জায়গায় মুরগি চাষে খরচ কম হয় এবং লাভবান হতে পারেন।

টার্কি

গার্হস্থ্য টার্কি উত্তর আমেরিকার স্থানীয় বড় পাখি। এটি মুরগির মতো একই আদেশের অন্তর্গত এবং এটি পোল্ট্রির আরেকটি জনপ্রিয় রূপ, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে। বন্য টার্কি দেশীয় টার্কি থেকে আলাদা। খামারগুলিতে বেছে বেছে প্রজনন করা হয় যাতে স্বল্পতম সময়ে সর্বাধিক পরিমাণে মাংস তৈরি হয়। এবং যখন লোকেরা মাংস এবং ডিমের জন্য টার্কি রাখে, তখন কেউ কেউ পোষা প্রাণী হিসাবে “পুরুষ” টমকে রাখতে পছন্দ করে। টার্কিরা কৌতূহলী এবং তাদের অনন্য ব্যক্তিত্ব রয়েছে, যা তাদের একটি ছোট বাসস্থানের জন্য উপযুক্ত সংযোজন করে তোলে।

তিতির

তিতির প্রায়ই বুনো মুরগির জন্য ভুল হয়, এবং যদিও তারা একই রকম দেখায়, তারা আলাদা প্রজাতি। তারা খেলার পাখি, যার অর্থ তারা সাধারণত শিকার এবং মাংস খাওয়ার জন্য উৎপাদিত হয়। তিতির মাংস খুব চর্বিহীন এবং সাদা, মুরগির মতো। কিন্তু এটি আসলে মুরগি এবং টার্কির চেয়ে বেশি প্রোটিন, কম কোলেস্টেরল এবং কম চর্বি রয়েছে। অনেক কৃষক মাংসের জন্য এবং শিকারের জন্য বনে তাদের পরিচয় করিয়ে দেওয়ার জন্য এই পাখিগুলিকে লালন-পালন করেন।

কোয়েল

অনেক লোক মুরগির বিকল্প হিসাবে কোয়েল পালন করে কারণ সেগুলি প্রক্রিয়া করা সহজ এবং একই রকম স্বাদযুক্ত। তাদের মাংস কোমল এবং সুগন্ধযুক্ত, সামান্য খেলার মতো স্বাদযুক্ত। যাইহোক, এগুলি বড় করা আরও ব্যয়বহুল এবং ছোট পাখি, তাই তারা অন্যান্য হাঁস-মুরগির মতো বেশি মাংস দেয় না। কোয়েল পালনের সবচেয়ে সাধারণ কারণ হল মাংস এবং ডিম উৎপাদন করা, তবে কিছু লোক শিকারী কুকুরকে প্রশিক্ষণের জন্য তাদের বংশবৃদ্ধি করে।

গিনি তিতির

গিনিরা তিতির সাথে সম্পর্কিত এবং গৃহপালিত মুরগি হিসাবে ব্যবহৃত হয়। গিনিফাউলগুলি খামার এবং বসতবাড়িতে জনপ্রিয় কারণ তারা টিক এবং স্লাগের মতো কীটপতঙ্গের সংখ্যা কমিয়ে রাখে। তারা সাপ আক্রমণ করার জন্যও পরিচিত। তবে আপনি গিনিকে তাদের মাংস এবং ডিমের জন্যও প্রক্রিয়া করতে পারেন। লোকেরা গিনিফাউলকে তিতির মাংসের মতো স্বাদ হিসাবে বর্ণনা করে, মুরগির চেয়ে চর্বিযুক্ত।

এই চার ধরণের মুরগির চাষ করে লাখপতি হতে পারেন। খাদ্য খরচ কম হওয়ার কারণে এসব ছোট বড় পাখি চাষ করে লাভবান হতে পারেন।

এগ্রিকেয়ার/এমএইচ