যে কারণে খামারে ফ্যাটেনিং

মো. শাহ এমরান, স্বপ্ন ডেইরি’র স্বত্বাধিকার ও তরুণ শিক্ষিত উদ্যোক্তা, এগ্রিকেয়ার২৪.কম: যে কারণে খামারে ফ্যাটেনিং গরুর ওজন নিয়মিত পরীক্ষা করতে হবে তা জানতে হবে। আমরা যারা গরুর ফ্যাটেনিং খামার করেছি বা নতুন করার কথা ভাবছি লেখাটা তাদের জন্যে খুবই গুরুত্বপূর্ণ।

চেষ্টা করুন প্রতি মাসে অন্তত একবার আপনার খামারে ফ্যাটেনিং গরুর ওজন নিয়ে দেখতে গ্রোথ কেমন পেলেন। অর্থাৎ কত টাকার ইনপুট (খাওয়া) দিলেন আর কত টাকার আউটপুট (মাংস) আসলো।

মনে রাখতে হবে, খামারকে লাভজনক করতে ঘাস/সাইলেজ নিজেকে করতে হবে (আমার ব্যাক্তিগত পরামর্শ)।

ধরুন, বাজারে মাংসের কেজি আছে ৪৫০ টাকা। এই দামে লাইভ ওয়েট হিসাবে একটা গরুর যখন ওজন নেয়া হয় কেজি হিসাবে দাম আসবে ২৩৫ টাকা থেকে ২৪০ টাকা। কারন আমরা একটা গরুর লাইভ বডি ওয়েটের ৫৫% পর্যন্ত মাংস হিসাব করে ধরি।



যদিও এই হিসাব ৫০% থেকে ৬৫% পর্যন্ত সর্বচ্চ হতে পারে। আমাদের দেশে সাধারনত ৫৫% স্ট্যান্ডার্ড ধরতে পারি। প্রশ্ন হলো কত টাকা পর্যন্ত আপনি একটা গরুর পিছনে দৈনিক খরচ করতে পারেন। আসুন একটা কেস স্টাডি করি।

#কেস_স্টাডি: ০১ (যারা সব কিনে খাওয়াই)

ধরে নিন, আপনার ৩০০ কেজি বডি ওয়েটের একটা গরু আছে যার প্রতিদিন খাদ্য উপাদান ও দাম নিম্নরুপ:

১ কেজি দানাদার খাদ্যের দাম ৩০ টাকা। ১ কেজি সাইলেজের দাম ১৫ টাকা। ১ কেজি ঘাসের দাম ৫ টাকা।

তাহলে, ২ কেজি দানাদার খাদ্যের দাম ৬০ টাকা, ৯ কেজি সাইলেজের দাম ১৩৫ টাকা, ৪ কেজি ঘাসের দাম ২০ টাকা। মোট খাদ্য খরচ ২১৫ টাকা।

আরও পড়ুন: ডেইরী ফার্ম শুরুর আগে ও পরে যেসব বিষয়ে গুরুত্ব দেয়া জরুরি

লেবার গরু প্রতি ৩০ টাকা, বিদ্যুৎ ও পানি বিল ৫ টাকা, মেডিসিন/ডাক্তার/ভিটামিন ১০ টাকা। মোট খরচ আসলো ১ টা গরুর পেছনে প্রতিদিন ২১৫+৩০+৫+১০ = ২৬০ টাকা।

২৬০ টাকা ১ গরুর পিছনে দৈনিক খরচ মানে ওই গরু থেকে আপনার প্রতিদিন ১১০০ গ্রাম গ্রোথ আসলে আপনার চালান বা মূলধন উঠে আসবে। প্রতিদিন ১১০০ গ্রামের উপরে যে গ্রোথ আসবে সেটাই আপনার লাভ।

আর যাদের এই উচ্চমূল্যে প্রতিদিন ১১০০ গ্রামের নিচে গ্রোথ আসবে তাদের ১০০% নিশ্চিত লোকসান।



বন্ধুরা, আমাদের কতজনের গরু প্রতিদিন ১১০০ গ্রাম গ্রোথ আসে? আমরা কতজন এই হিসাবগুলো করছি? আমরা কি ১৫ দিন পরপর ফ্যাটেনিং গরুর ওজন নিচ্ছি? যদি না করে থাকি কাল থেকেই শুরু করুন। খামার লোকসান দেবার আগেই সচেতন হউন।

কে কী বলছে, কে কি বোঝাচ্ছে ভুলে যান। কাল থেকেই শুরু করুন। সিদ্ধান্ত আপনি নিজেই নিতে পারবেন, আপনার কি করা উচিত। যে কারণে খামারে ফ্যাটেনিং গরুর ওজন নিয়মিত পরীক্ষা করতে হবে এগুলো জানতে হবে।