অর্থ বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: রমজান উপলক্ষে বাংলাদেশকে ৪০ টন খেজুর দিলো সৌদি সরকার। এই খেজুর প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ইফতার সামগ্রীর অংশ হিসেবে দিয়েছে দেশটি।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীনের কাছে সৌদি সরকারের প্রতিনিধি বাংলাদেশস্থ সৌদি আরব রাষ্ট্রদূতের পক্ষে ইসলামিক অ্যাফেয়ার্সের দায়িত্বশীল প্রধান আহমেদ বিন হাসান হামাদি এই খেজুর হস্তান্তর করেন‌ ।

এসময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তগণ উপস্থিত ছিলেন।

হস্তান্তর অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন বলেন, ‘আসন্ন রমজানে দেশের প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ইফতার সামগ্রীর অংশ হিসেবে বিতরণের জন্য সৌদি সরকার বন্ধুত্বের নিদর্শন হিসেবে বাংলাদেশকে দুই হাজার কার্টনে ৪০ টন খেজুর প্রদান করেছে। সৌদি আরব আমাদের অত্যন্ত ভ্রাত্রিপ্রতিম একটি দেশ । এছাড়া মুসলমান হিসেবে তাদের সাথে আমাদের সম্পর্কটা ভিন্ন। সে দেশে আমাদের বিপুল সংখ্যক লোক হজ ও ওমরা করতে যায়।’

সচিব আরো বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি এই ৪০ টন খেজুর ইফতারের জন্য খেজুর কিনতে পারেন না- এধরনের জনগণের কাছে পৌছানোর জন্য আমরা জেলা প্রশাসনের কাছে পাঠাবো। আমরা চাচ্ছি যাতে রোজার প্রথম দিন থেকেই এই খেজুর দিয়ে দেশের প্রান্তিক জনগোষ্ঠী ইফতার করতে পারেন। আমরা দৃঢ়ভাবে জেলা প্রশাসকদের বলবো যারা খেজুর কিনতে অসমর্থ তাদের মাঝে যেন এই খেজুর বিতরণ করা হয়। এই খেজুরের কোন অংশ মন্ত্রণালয় বা অধিদপ্তরের না। এই ৪০ টন খেজুর দেশের প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে বিতরণ করা হবে। এজন্য আমি বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সৌদি সরকারকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি’ ।

এসময় হমেদ বিন হাসান হামাদি বলেন, ‘আপনারা সকলেই জানেন সৌদি আরবের সাথে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত ভ্রাতৃত্বপূর্ণ। এই সম্পর্ককে সামনে এগিয়ে নেয়ার জন্য সৌদি সরকার আন্তরিক। তার নিদর্শন স্বরূপ সামান্য কিছু খেজুর আজকে আমরা

রাষ্ট্রদূতের পক্ষ থেকে আমি এই খেজুর হস্তান্তর করলাম। এখানে উপস্থিত হতে পেরে আমি আনন্দিত ও নিজেকে ধন্য মনে করছি’।

এগ্রিকেয়ার/এমএইচ