ডেইরি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: রমজান আসলেই নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম আগুন হয়ে উঠে। কিন্তু রমজান উপলক্ষে ১০ টাকা কেজি দুধ বিক্রি করে নজির স্থাপন করলেন কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার নিয়ামতপুর গ্রামের ব্যবসায়ী এরশাদ উদ্দিন।

আপাতত ২৫টি পরিবারের কাছে এক কেজি করে ২৫ কেজি দুধ বিক্রির মাধ্যমে গতকাল প্রথম রমজান থেকে শুরু করেছেন। যেহেতু এখন খামারে মোট উৎপাদন হচ্ছে ৫০ কেজির মতো দুধ। তবে চাহিদা অনুযায়ী ১০ টাকা কেজি করে বিক্রির দুধের পরিমাণ আরও বাড়ানোর চিন্তা করছেন তিনি। জানা যায়, এখানে বর্তমানে কেজি প্রতি দুধের বাজার মূল্য রয়েছে ৮০ থেকে ১০০ টাকা।

দীর্ঘদিন ধরে তিনি এলাকায় মানবিক সেবামূলক কাজ করছেন। প্রতিষ্ঠা করেছেন স্কুল-কলেজসহ কয়েকটি শিক্ষামূলক প্রতিষ্ঠানও। নিয়ামতপুরের রৌহা গ্রামে জেসি অ্যাগ্রো ফার্ম নামে একটি গরুর খামার রয়েছে তাঁর। সে খামার থেকে এবার রমজান উপলক্ষে মোট উৎপাদিত দুধের ৫০ ভাগ তিনি ১০ টাকা কেজি দরে বিক্রি করছেন। রমজান মাসের প্রথম থেকে শেষ দিন পর্যন্ত ১০ টাকা কেজি দরে দুধ বিক্রির এ কাজ চলমান থাকবে বলে জানান তিনি। নামমাত্র দামে মানুষদের কাছে দুধ বিক্রি করায় এলাকায় প্রশংসা কুড়াচ্ছেন তিনি।

বাংলাদেশ মিলস্কেল রি-প্রসেস আ্যন্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ও জে সি অ্যাগ্রো ফার্মের চেয়ারম্যান শিল্পপতি এরশাদ উদ্দিন বলেন, রমজান মাসে সবাই দুধ খেতে চায়। বিশেষ করে সাহ্‌রির সময় এটা অনেকরই পছন্দনীয় খাবার তালিকায় থাকে। সে জন্য দুধের দাম বেড়ে যায়। তাই তিনি উদ্যোগ নিয়েছেন পুরো রমজান মাস পর্যন্ত তাঁর খামারের উৎপাদিত দুধের অর্ধেক পরিমাণ তিনি ১০ টাকা কেজি করে বিক্রি করবেন। যে কেউ সে দুধ খামারে এসে কিনে নিতে পারবেন।

রমজান উপলক্ষে ১০ টাকা কেজি দুধ! শিরোনামে সংবাদের তথ্য প্রথম আলো থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ