এগ্রিকেয়ার২৪.কম ডেস্ক: মানবদেহের জন্য ক্ষতিকারক ইথোফেন কেমিক্যাল ব্যবহার করে পাকানো ১ হাজার ১শ মণ আম ধ্বংস করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। রাজধানীর মিরপুরে অভিযান চালিয়ে এ পরিমাণ আম ধ্বংস করা হয়।

শনিবার (১৯ মে) বিএসটিআইয়ের সহযোগিতায় মিরপুরের হযরত শাহ আলী মাজারের পাশে দিয়াবাড়ী ফলের আড়তে এ অভিযান চালায় র‌্যাব-৪। পরে সেখান থেকে জব্দ করা আম ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সহযোগিতায় দিয়াবাড়ী বালুরমাঠে ধ্বংস করা হয়।

র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, আম ক্যালেন্ডার অনুযায়ী আম পাকতে আরও কমপক্ষে ১০ দিন সময় লাগবে। কিন্তু অসাধু ব্যবসায়ীরা কেমিক্যাল ব্যবহার করে কৃত্রিমভাবে আম পাকাচ্ছে।  ইথোফেন কেমিক্যালের গায়ে লেখা আছে এটি ফল পাকানোর ক্ষেত্রে ব্যবহার অনুপযোগী। কিন্তু অসাধু ব্যবসায়ীরা ক্ষতিকর কেমিক্যাল ইথোফেন ব্যবহার করছে।

তিনি আরো বলেন, ‘অভিযানে অপরাধ স্বীকারের ভিত্তিতে মোট ১৪ প্রতিষ্ঠানের ৬ জনকে সর্বোচ্চ এক বছরসহ বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। এরা হলেন- ফয়সাল আহমেদ (২৫), মো. নুরুল (৭৩), মো. তাবারুল (২৬), মো. রমজান আলী (২৯), মো. আব্দুস সোবহান (৪২) ও মনিরুল ইসলাম (৫৫)।’ সূত্র: বণিক বার্তা।