dav

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীতে উচ্চ মূল্যের ফসলের আবাদ বৃদ্ধি পেয়েছে পেয়েছে, যা বাণিজ্যিক কৃষির জন্য ভালো ফল বয়ে আনবে বলে জানিয়েছেন ওই অঞ্চলের কৃষি কর্মকর্তারা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের উদ্যোগে ‘কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং নিরাপদ খাদ্য উৎপাদন কৌশল বাস্তবায়ন’ শীর্ষক মতবিনিময় সভায় কৃষি কর্মকর্তারা এ তথ্য জানান।

 এনসিডিপি হলরুমে অনুষ্ঠিত সভায় রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ এস এম মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মোঃ মকবুল হোসেন, সংসদ সদস্য এবং বাংলাদেশ জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি।

বিশেষ অতিথির বক্তব্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী জেলার উপপরিচালক কৃষিবিদ দেব দুলাল ঢালী বলেন, রাজশাহীতে উচ্চ মূল্যের ফসলের আবাদ বৃদ্ধি পেয়েছে যা বানিজ্যিক কৃষির জন্য সুখকর। এসময় তিনি সম্ভাবনাময় কৃষি ব্যবস্থাপনা নিয়ে বিশদ আলোচনা করেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন কৃষিবিদ মোঃ জয়নাল আবেদিন, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চল। তিনি উল্লেখ করেন, রাজশাহী অঞ্চলে প্রায় ৭০ হাজার ৩৪৬ হেক্টর জমিতে আম উৎপাদন হচ্ছে এবং ৭৫ ভাগ এলাকা সেচ সুবিধায় এসেছে। এছাড়া এ অঞ্চলে শস্য নিবিড়তা ২২৯% এবং ১৯ লক্ষ মে.টন খাদ্যে উদ্বৃত্ত্ব।

অনুষ্ঠানে প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, অতি শীঘ্রই পুষ্টি নিরাপত্তাও অর্জিত হবে। সরকারের বিভিন্ন দূরদৃষ্টি পদক্ষেপের জন্য কৃষি বিভাগের জনবল মাঠে সুষ্ঠুভাবে কাজ করতে পারছে এবং দেশ গঠনে ভূমিকা রাখতে পারছে।

তিনি সার সহজলভ্য হওয়া প্রসঙ্গে বলেন, সার এখন কৃষকের দিকেই ছুটছে। তিনি বলেন, আগামীতে বর্তমান সরকার এসডিজির লক্ষ্য পূরণে আরোও বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করবে।

সভাপতি তাঁর বক্তব্যে আম চাষী এবং আম চাষের কৌশল মাঠ পর্যায়ে সম্প্রসারণের বিষয়ে আলোকপাত করেন এবং সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন। অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ, এআইএস, এসসিএ- এর বিভিন্ন পর্যায়ে প্রায় ১০০ জন কর্মকর্তা কর্মচারী উপস্থিত ছিলেন।