নিজস্ব প্রতিবেদক, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম : রাজশাহীতে জৈব বালাইনাশক প্রযুক্তির মাধ্যমে ফল ও শাক-সবজি ক্ষতিকারক ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

গতকাল শনিবার ( ২১ নভেম্বর ২০২০) রাজশাহী ফল গবেষণা কেন্দ্রে এ প্রশিক্ষণের আয়োজন করে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিটের কীটতত্ত্ব বিভাগ। এতে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ। এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) মহাপরিচালক ড. নাজিরুল ইসলাম।

সচিব কমলারঞ্জন দাশ প্রধান অতিথির বক্তব্যে বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় ক্ষতিকারক বালাইনাশকের পরিবর্তে জৈব বালাইনাশক ব্যবহার ও তার সম্প্রসারণের উপর গুরুত্ব দিতে হবে। এছাড়া জৈব বালাইনাশক ব্যবহার এখন সময়ের দাবী বলে উল্লেখ করেন বিএআরআই মহাপরিচালক ড. নাজিরুল ইসলাম।

কৃষকের মাঠে জৈব বালাইনাশকের ব্যবহার বৃদ্ধিকরণে গবেষণার মাধ্যমে আরও বেশি প্রযুক্তি উদ্ভাবনে প্রতিশ্রুতি দেন প্রকল্প পরিচালক ড. দেবাশীষ সরকার। বাংলাদেশে শাক-সবজি, ফল ও পান ফসলের পোকামাকড় ও রোগবালাই ব্যবস্থাপনায় জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুক্তির উদ্ভাবন ও সম্প্রসারণ প্রকল্পের অর্থায়নে এই প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন হয়েছে। জেলার শিক্ষক ও কৃষি উদ্যাক্তাসহ ৭০ জন প্রতিনিধি অংশ নিয়েছেন।

প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন ডাল গবেষণা কেন্দ্রের পরিচালক ও প্রকল্প পরিচালক ড. দেবাশীষ সরকার। এছাড়াও উপস্থিত ছিলেন, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের (বিএসআরআই) মহাপরিচালক ড. আমজাদ হোসেন, বিএসআরআই ইশ্বরদীর পরিচালক (গবেষণা) ড. সমজিৎ কুমার পাল, রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক সিরাজুল ইসলাম, বিআরআই জয়দেবপুরের কীটতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নির্মল কুমার দত্ত।

রাজশাহীতে জৈব বালাইনাশক প্রযুক্তি ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ কর্মশালায় সমাপনী বক্তব্য দেন রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দীন।

এগ্রিকেয়ার/এমএইচ