নিজস্ব প্রতিবেদক, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: পাঁচ দফা দাবি নিয়ে প্রতিবাদ সভা করেছে রাজশাহী চিনিকলের আখচাষি ও শ্রমিক-কর্মচারীরা।শনিবার (২১ নভেম্বর) দুপুরে কেন্দ্রীয় র্মসূচির অংশ হিসেবে রাজশাহী চিনিকলের প্রশাসন ভবনের সামনে চিনি শিল্পের চলমান পরিস্থিতি নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন:পাঁচ দফা দাবিতে চিনিকলের আখচাষি ও শ্রমিক কর্মচারীদের বিক্ষোভ 

বাংলাদেশ চিনিকল আখচাষি ফেডারেশন ও বাংলাদেশ চিনিশিল্প কর্পোরেশন শ্রমিক কর্মচারী ফেডারেশনের যৌথ উদ্যোগে এ প্রতিবাদ সভায় অংশ নেন সংশ্লিষ্ট আখচাষি ও শ্রমিক কর্মচারীরা। অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য দেন- আখ চাষী কল্যাণ সমিতির সভাপতি ইয়াসিন আলী, রাজশাহী চিনিকল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মুনতাজ আলী, চাষী কল্যাণ সমিতির সিনিয়র সহসভাপতি শামসুল হক, রাচিক সাব জোন আবুল কালাম আজাদ, মিল গেট সাব জোন ডা. আবদুর রাজ্জাক, রাকিবুল ইসলাম, রাজশাহী চিনিকল শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিক প্রমুখ।

বক্তারা বলেন, চিনিশিল্প বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ শিল্প। চলমান পরিস্থিতিতে অত্যন্ত নাজুক চিনিশিল্পে নিয়োজিত শ্রমিক-কর্মচারীরা দীর্ঘ পাঁচ-ছয় মাস ধরে বেতন ভাতা পাচ্ছে না। আখ চাষের প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করা হচ্ছে না এবং আখচাষিরা আখের মূল্য পাচ্ছে না।

আরও পড়ুন: সঙ্কটে ভারতের চিনি শিল্প, আখ চাষির পাওনা ৬ হাজার কোটি রুপি

তারা বলেন, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীরা গ্রাচ্যুইটির টাকাও পাচ্ছে না। এ অবস্থায় আসন্ন মাড়াই মৌসুমে কয়েকটি চিনিকলে মাড়াই প্রক্রিয়া বন্ধ রাখার প্রক্রিয়াও চলছে। তাই মিল চালু রেখে আগামী মাড়াই মৌসুমে আখ উৎপাদনের স্বার্থে প্রয়োজনীয় সার, বীজ ও কীটনাশকসহ জরুরি উপকরণ সরবরাহের দাবি জানাচ্ছি।

এগ্রিকেয়ার / এমবি