প্রতিনিধি, রাজশাহী: ‘পুষ্টি, পরিবেশ ও অর্থনৈতিক উন্নয়নে টেকসই দুগ্ধ শিল্প’ প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীতে বিশ্ব দুগ্ধ দিবস ২০২২ পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে বুধবার (১ জুন) সকালে জেলা প্রাণিসম্পদ দপ্তরের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা হয়।

জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে জেলা প্রশাসক আব্দুল জলিলের নেতৃত্বে র‌্যালিটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনা সভা হয়। এতে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ এনডিসি।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. জুলফিকার মোঃ আখতার হোসেনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন রাজশাহী ভেড়া উন্নয়ন খামারের উপপরিচালক (ভারপ্রাপ্ত) ও জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মো: ইসমাইল হক, রাজশাহী গবাদি উন্নয়ন খামারের উপপরিচালক ডা. মো: আতিকুর রহমান, রাজশাহী কৃত্রিম প্রজনন খামারের কর্মকর্তা ডা. অসীম কুমার প্রামানিক, রাজশাহী ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সেক্রেটারি মো: রবিউল ইসলামসহ ডেইরি খামারি, গণমাধ্যমকর্মী ও উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তারা।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. জুলফিকার মোঃ আখতার হোসেনে বলেন, আমরা দুধে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পারিনি। রাজশাহীতে মাথাপিছু ২২০ গ্রাম করে মোট ৬ দশমিক ২ লাখ মেট্রিকটন দুধ খেতে পারছেন। কিন্তু আমাদের চাহিদা ৭ লাখ মেট্রিকটন। আগামী বছরের মধ্যে আমরা স্বয়ংসম্পূর্ণ হয়ে যাব।

সারাদেশে মাছ, মাংস ও ডিমে স্বয়ংসম্পূর্ণতা অর্জন হয়েছে। অনেক শিক্ষিত মানুষ এখন প্রাণিসম্পদ খাতে বিনিয়োগ করছে। তারা নিজেদের উদ্যোক্তা হিসেবে তৈরি করছে। প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে যতটুকু সহযোগিতার সুযোগ রয়েছে খামারিরা ততটুকু পাবেন।

এগ্রিকেয়ার/এমএইচ