নিজস্ব প্রতিবেদক, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীর পবা উপজেলার আলিমগঞ্জ এলাকায় আজ বৃহস্পতিবার (১৪ জানুয়ারি ২০২১) কৃষক পর্যায়ে মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মশলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় কৃষক পর্যায়ে (তৃতীয় দফায়) মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন অনুষ্ঠিত হয়।

কৃষি সম্প্রসারন অধিদপ্তর, রাজশাহী এর অতিরিক্ত পরিচালক কৃষিবিদ  মোঃ সিরাজুল ইসলামের সভাপতিত্বে মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের সরেজমিন উইং এর পরিচালক এ কে এম মনিরুল ইসলাম। এছাড়াও রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ শামছুল হক, উপজেলা কষি অফিসার শারমিন সুলতানা, কৃষি সম্প্রসারণ অফিসার তপন রায়সহ উপজেলার দুই শতাধিক কৃষক-কৃষাণিসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এতে উপস্থিত ছিলেন।

কৃষিবিদ মোঃ এ কে এম মনিরুল আলম প্রধান অতিথির বক্তব্যে বলেন, আবহমান কাল থেকেই আমাদের দেশে সরিষার তেল ব্যবহার হয়ে আসছে। এটি ব্যবহারে কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই এবং সহজেই হজমকারক।  এই ফসলটি বেশি বেশি উৎপাদনের মাধ্যমে যেন রপ্তানি করে দেশকে সাবলম্বি করতে পারি এবং নিজের বীজ নিজে সংরক্ষণ করে চাষাবাদের পরামর্শ দেন।

আরও পড়ুন: উৎপাদনশীলতা দ্বিগুণ করতে ধানের আরও উন্নত জাত উদ্ভাবনের আহ্বান

তিনি বলেন, আবাদযোগ্য জমির পরিমাণ দিন দিন কমে যাচ্ছে এজন্য আমাদের ফলন বৃদ্ধি করতে হবে এবং মানসম্মত বীজ ব্যবহার করতে হবে। বর্তমান সরকার কৃষক যাতে ফসল উৎপাদন করে আর্থিকভাবে স্বাবলম্বী ও লাভবান হয় সেজন্য নানা উদ্যোগ হাতে নিয়েছে। কৃষিকে আধুনিকায়ন করার জন্য ব্যাপক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে এবং

কৃষক পর্যায়ে উন্নত মানের বীজ উৎপাদনের দক্ষতা বৃদ্ধি, বীজ ব্যবসায়ী উদ্যোক্তা তৈরী এবং আধুনিক জাতের উন্নত মানের বীজ কৃষক পর্যায়ে সহজলভ্য করাই এই কর্মসূচীর প্রধান উদ্দেশ্য বলে জানান সংশ্লিষ্টরা।

এগ্রিকেয়ার/এমএইচ