নিজস্ব প্রতিবেদক, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহী কলেজে বিরল প্রজাতির বৃক্ষরোপণ করেছেন পররাষ্ট্রমন্ত্রী প্রফেসর ড. এ কে আব্দুল মোমেন। রোববার সকাল সাড়ে ১১ টার দিকে কলেজ ক্যাম্পাস পরিদর্শনে এসে বৃক্ষরোপণ করেন তিনি।

এদিকে শনিবার পররাষ্ট্রমন্ত্রী প্রফেসর ড. এ কে আব্দুল মোমেন সস্ত্রীক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) হেরিটেজ আর্কাইভস পরিদর্শন করেন। রোববার সকালে বরেন্দ্র গবেষণা জাদুঘর পরিদর্শন শেষে রাজশাহী কলেজে পরিদর্শনে এসে ‘মুজিব বর্ষের আহ্বান, একটি করে গাছ লাগান’ স্লোগানে বৃক্ষরোপণ করেন মন্ত্রী। বৃক্ষরোপণকালে পররাষ্ট্রমন্ত্রী প্রফেসর ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে উপস্থিত ছিলেন কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান, উপাধ্যক্ষ প্রফেসর মোহা: আব্দুল খালেক, প্রত্যেক বিভাগের প্রধান, শিক্ষকমন্ডলী এবং সংগঠনের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: মুজিব বর্ষ উপলক্ষে রাজশাহী কলেজ রোভার স্কাউটের বৃক্ষরোপণ 

কলেজ ক্যাম্পাস পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন মন্ত্রী। এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধানে প্রায় ১ লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাদের বেশিরভাগই যেতে ইচ্ছুক। দিনক্ষন এখনো ঠিক না হলেও শুধুমাত্র এনজিও ও ইন্টারন্যাশনাল এজেন্সির চাপে এই স্থানান্তর প্রক্রিয়া বিলম্বিত হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, রোহিঙ্গারা বর্তমানে যে জায়গায় রয়েছে সেই জায়গাটির পরিমাণ ৬ হাজার ৮০০ একর। পাহাড় ও টিলায় ঘরে হলেও জায়াগাটি অনেক কনজাসটেড। কিন্তু সমস্যা হলো অতিবৃষ্টি হলে যেকোনো সময় ধসে রোহিঙ্গা মারা যেতে পারে। তখন সবাই আমাদের দোষ দিবেন। আর বর্তমানে যেখানে আছে বেশিরভাগ মাদক, মানবপাচারসহ নানা ধরনের অপকর্মে লিপ্ত তারা।

আরও পড়ুন: রাজশাহী কলেজ ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত

মন্ত্রী বলেন, ভামানচর অনেক সুন্দর জায়গা। আমার তো ইচ্ছা সেখানে রিসোর্ট করা। ভাসানচরে গেলে রোহিঙ্গারা ইকোনমিক অ্যাকটিভিজ করতে পারবে, কৃষি কাজ করতে পারবে, গরু-ছাগল পালন করতেও পারবে। দিনক্ষণ ঠিক না হলেও আমরা রোহিঙ্গাদের সেখানে স্থানান্তর করার চেষ্টা করছি। পরে মন্ত্রী রাজশাহী কলেজের মিলনায়তনে শিক্ষক -কর্মচারীদের সাথে মতবিনিময় করেন।

এগ্রিকেয়ার / এমবি