জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: রাত পোহালেই বসবে খামারি, চাষি, বিজ্ঞানী, বিশেষজ্ঞ, উদ্যোক্তা, ব্যবসায়ীদের প্রাণের মেলা ডেইরি, মৎস্য ও পোষা প্রাণি মেলা ২০১৮। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় আনুষ্ঠানিক যাত্রা।

বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সমাগমে জমে ওঠবে মেলা প্রাঙ্গন। কেউ শেখাবেন কেউ বা শিখবেন। অভিজ্ঞতা বিনিময়, ডেইরি, মাছ, পোষা প্রাণি সংশ্লিষ্ট নতুন নতুন অত্যাধুনিক প্রযুক্তির সমাহার, সচেতনতামূলক তথ্য সরবরাহ, প্রয়োজনীয় ওষুধ ও চিকিৎসা ব্যবস্থার নির্দেশনা ও তথ্য, ব্যবসার সম্ভাবনাসহ নানা চিত্রে ফুঠে ওঠবে মেলা।

এরপাশাপাশি বিভিন্ন অঞ্চল থেকে আসা নতুনদের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগও মিলবে। জানা যাবে এসব খাতে কী হচ্ছে। আপডেট তথ্যসহ দিকনির্দেশনামূলক পরামর্শও পাওয়া যাবে। থাকবে দেশ বিদেশের গুণী বিজ্ঞানীদের জ্ঞানগর্ভ তথ্যবহুল আলোচনা। শিক্ষার্থীরাও এখান থেকে অনেক কিছু শিখতে পারবেন।

চতুর্থ বারের মতো বৃহস্পতিবার (৮ মার্চ) রাজধানীর আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হতে যাওয়া এ মেলার আয়োজনে রয়েছে বাংলাদেশে এ্যানিমেল হেলথ কোম্পানিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (আহকাব)।

‘মিল্ক ইজ নট জাস্ট ফর কিডস’ (milk is not just for kids) স্লোগান এ মেলা আনুষ্ঠানিকবাবে উদ্বোধন করবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ । মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোঃ রইছউল আলম মন্ডল গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থাকবেন।

গত প্রায় দুই মাস ধরে আয়োজকদের কঠোর পরিশ্রমে এ মেলা প্রাণবন্ত হয়ে ওঠার অপেক্ষায়। ইতিমধ্যে মেলার শুরুর আয়োজন ‍হিসেবে বিজনেস নলেজ ডেও সুন্দরভাবে অনুষ্ঠিত হয়েছে। মেলা উপলক্ষে অবমুক্ত হয়েছে “এক্সিবিটর প্রোফাইল” এবং “Proceedings of the Technical Seminar” বই। মেলা প্রাঙ্গন সাজানোও হয়েছে বেশ সুন্দরভাবে।

গত কয়েকবারের চেয়ে এবার মেলায় সেমিনার, কারিগরি সেশন, স্টল সংখ্যায় দ্বিগুণ। এক্ষেত্রে দর্শনার্থীদের আগমনও দ্বিগুণ প্রত্যাশা করছে আয়োজকেরা। দর্শনার্থীদের জন্য আয়োজনও রয়েছে। প্রতিদিন লটারীর ব্যবস্থা আছে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, মেলায় অংশগ্রহণের জন্য অনলাইনে নিবন্ধের ব্যবস্থা চালু করা হয়। এতে বেশ সাড়াও পাওয়া গেছে। এবার প্রায় ২৫ হাজারের বেশি দর্শনার্থীর প্রত্যাশা করা হচ্ছে। মোট বৈজ্ঞানিক ৬১টি পেপার উপস্থাপন করা হবে।

তারা জানান, আমাদের এই আয়োজনের অন্যতম একটি উদ্দেশ্যে হলো বৈজ্ঞানিক পদ্ধতিতে কীভাবে দুধের উৎপাদন বৃদ্ধি করা যায়। দুধের উৎপাদন বৃদ্ধিতে কী কী পদক্ষেপ রয়েছে তা তুলে ধরা। এছাড়া খামারিদের এসব বিষয়ে সচেতনতামূলক তথ্য সরবরাহ করা। আহকাব মেলার বিস্তারিত তথ্য জানতে ভিভিট করুন http://www.iedap.com/

এদিকে শুরু থেকেই এ মেলা নিয়ে সব ধরণের আপডেট তথ্য তুলে ধরছে কৃষি ভিত্তিক অনলাইন নিউজ পোর্টাল এগ্রিকেয়ার২৪.কম। মেলার প্রতিমহুর্তের আপডেট তথ্য ও নিউজ পেতে ভিজিট করুন: www.agricare24.com  অথবা https://www.facebook.com/AgriCare24com-320632075085761/