কৃষিবিদ ড. আখতারুজ্জামান, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মেহেরপুর, এগ্রিকেয়ার২৪.কম: পার্চিং একটি ইংরেজী (Perching) শব্দ! Perching is a verb, means (of a bird) alight or rest on something.

কীট বিজ্ঞানের দৃষ্টিতে ফসলের জমিতে ডাল, কঞ্চি, বাঁশের খুঁটি এগুলো পুঁতে পাখি বসার ব্যবস্থা করলে পাখি ক্ষতিকারক পোকার মথ, বাচ্চা, ডিম খেয়ে পোকা দমন করে। পোকা দমনের এই পদ্ধতিকে পার্চিং বলা হয়ে থাকে।  ফসলের পোকা দমনের এই পদ্ধতি  কম ব্যয়বহুল এবং পরিবেশ বান্ধব।

পার্সিং দুই প্রকার হতে পারে যথা-ডেড পার্সিং ও লাইভ পার্সিং। মরা ডালপালা পুতেঁ দিলে তা হবে ডেড পার্সিং এবং ধইঞ্চা, কলা গাছ ইত্যাদি জীবন্ত পুতেঁ দিলে তা হবে লাইভ পার্সিং।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মেহেরপুরে আমন মৌসুমে রোপা আমন ধানে শতভাগ পার্চিং করা সহ লাইভ পার্চিং করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আজ শনিবার (২৮ জুলাই) সরকারি ছুটির দিনেও বিভাগীয় কাজের অংশ হিসেবে সদর উপজেলার চাঁদবিল ব্লকের চাষী তারিকুল ইসলামের রোপা আমন ধান খেতে এবং দরবেশপুর ব্লকের রাজনগর গ্রামের চাষী হাবিবুরের জমিতে ধৈঞ্চা চারা রোপনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে মেহেরপুরে লাইভ পার্চিং উদ্বোধন করা হয়।

লাইভ পার্চিং অনুষ্ঠানে এলাকার উৎসাহী কৃষক সহ আমার সাথে আরো উপস্থিত ছিলেন মেহেরপুর সদরে সদ্য যোগদানকৃত উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোশাররফ হোসেন, উপ সহকারি উদ্ভিদ সংরক্ষণ অফিসার রকিবুল ইসলাম, সংশ্লিষ্ট উপ সহকারি কৃষি অফিসার আশরাফুল আলম ও এস এম কুতুব উদ্দিন এবং বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

লাইভ পার্চিং এ বিশেষ অভিজ্ঞ কৃষি অফিসার কৃষিবিদ মোশাররফ মেহেরপুর সদর উপজেলায় লাইভ পার্চিংকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন।

লাইভ পার্চিং এ পাখি বসতে স্বাচ্ছন্দ্যবোধ করে, সাথে সাথে লাইভ পার্চিং এ ব্যবহৃত ধৈঞ্চা গাছের নডিউল (শিকড়ে এক ধরনের গুটি) ও গাছের পাতা জমির উর্বরতা শক্তি বৃদ্ধি করে, এবং লাইভ পার্চিং দিয়ে ভাল লাকড়ি ও বীজ পাওয়া যায়।

আফ্রিকান ধৈঞ্চা বা দেশী ধৈঞ্চা দিয়ে লাইভ পারচিং করলে ভাল হয়। ধৈঞ্চার কাটিং দিয়েও এটা করা যায় তবে কাটিং এর সফলতার হার একটু কম। এ কাজে পলিব্যাগে তৈরি ধৈঞ্চার চারার ফলাফল বেশ ভাল হয়।

এখন বর্ষা মৌসুম ফলে এখন ধৈঞ্চার চারা রোপন করলেই লাইভ পার্চিং এ বেশ সফলতা পাওয়া যাবে। তাই এ সময় সকলকে লাইভ পার্চিং করার জন্য বিশেষ আহবান জানাচ্ছি।