নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপ নিন্মচাপে পরিণত হয়েছে। সেইপ্রভাবে শীত বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

শনিবার (২৪ ডিসেম্বর) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

আবহাওয়াবিদ বজলুর রশিদ আবহাওয়ার পূর্বাভাসে জানান, দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে আজ সন্ধ্যা ৬ টায় (২২ ডিসেম্বর, ২০২২) নিম্নচাপে পরিণত হয়ে একই এলাকায় (অক্ষাংশ ১০.২ ক্কসেঃ উত্তর এবং দ্রাঘিমাংশ ৮৩.৫ ক্কসেঃ পূর্ব) অবস্থান করছে। এটি আরো উত্তরউত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারী থেকে ঘণ কুয়াশা এবং এছাড়া দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরণের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

পূর্বাভাসে বলা হয়, সারাদেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেঃ হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। ফলে শীত বাড়বে। রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। সারা দেশে হালকা কুয়াশার পাশাপাশি ভোরের দিকে শৈত্যপ্রবাহ হতে পারে।

বৃষ্টির বিষয়ে জানতে চাইলে আবহাওয়াবিদ বজলুর রশিদ এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, চলতি ডিসেম্বর মাসের শেষের দিকে অর্থ্যাৎ ২৭ ও ২৮ তারিখ বৃষ্টি হতে পারে। চট্টগ্রাম ও চুয়াডাঙ্গা অঞ্চলে সেইসাথে পাহাড়ী অঞ্চলে অতিসামান্য বৃষ্টি হতে পারে। রাতের তাপমাত্রা ১১ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠানামা করতে পারে। দিনের তাপমাত্রা ২৭ থেকে ২৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠানামা হতে পারে।

আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বিজ্ঞপ্তিতে জানানো হয়, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি একই এলাকায় বিরাজমান রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বদলগাছী ও তেঁতুলিয়া ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা টেকনাফ ৩০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া তাপমাত্রা ক্রমাগত কমতে পারে। বিশেষ করে রাতের তাপমাত্রা সর্বনিন্ম হতে পারে।

পূর্বাভাসে বলা হয়, ঢাকায় বাতাসের গতি ও দিক উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় (০৫-১০) কিঃ মিঃ। আজ সন্ধ্যা ০৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৫৮%। আগামীকাল ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৫ টা ১৮ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৬ টা ৩৯ মিনিটে।

এগ্রিকেয়ার/এমএইচ