ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: লাউয়ের পায়েশের সাথে বেশিরভাগ সময় অপরিচিত হলেও খুব সহজেই তৈরি করা যেতে পারে লাউয়ের পায়েশ। পরিবারের সদস্যদের জন্যে খুব সহজেই রান্না করুন সুস্বাদু লাউয়ের পায়েশ।

লাউয়ের পায়েশ নিয়ে লেখাটি লিখেছেন কৃষিবিদ সুমাইয়া শারমিন। চলুন জেনে নেয়া যাক লাউয়ের পায়েশ রান্নার নিয়ামাবলী-

খাদ্য তালিকায় সবজি রাখেন না এমন মানুষ খুজে পাওয়া দায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতিদিন একজন সুস্থ সবল মানুষের ২২০ গ্রাম সবজি গ্রহণ করা উচিত। তবে বর্তমানে আমাদের দেশে মাথাপিছু দৈনিক সবজি খাওয়ার পরিমাণ ৭০ গ্রাম। দেশের প্রেক্ষাপটে সবজি কাঁচা ও রান্না উভয়ভাবেই খাওয়া হয়। সবজি দিয়ে বৈচিত্র্য আইটেম তৈরি করা গেলে একদিকে যেমন পুষ্টির পাহিদা পূরণে ভূমিকা রাখবে তেমনি র্অথনীতিতে রাখবে উল্লখেযোগ্য অবদান।

আজকালকার যুগে শিশুরা প্রায় সবজি খেতে চায় না বললেই চলে, তবে মিষ্টি তাদের খুব পছন্দ। শিশুসহ সবার পুষ্টির চাহিদা পূরণের লক্ষ্যেই সবজি দিয়ে তৈরি কয়েকটি মিষ্টি খাবারের প্রস্তুতপ্রণাণী উপস্থাপন করলাম। রেসিপিগুলো আপনারা অতিথি আপ্যায়ন কিংবা নিজেদের খাওয়ার জন্য ঘরে বসে অনায়াসে তৈরি করতে পারেন।

ক) লাউয়ের পায়েশ:
প্রয়োজনীয় উপকরণ:
১. কচি লাউ- ৫০০ গ্রাম, ২. দুধ-১ কেজি, ৩. চিনি-৩০০ গ্রাম, ৪. বাদাম- ২৫ গ্রাম, ৫. গাজর- ১ চা চামচ, ৬. ঘি- ৫০ গ্রাম, ৭. সূজি- ১০০ গ্রাম, ৮. এলাচ, তেজপাতা, কিচমিচ, কাজুবাদাম।

প্রস্তুত প্রণালী:
সুজি হালকা করে ভেজে নিতে হবে। বাদাম গরম পানিতে কিছুক্ষন ভিজিয়ে লাল অংশ তুলে ফেলে পেষ্ট করে নিতে হবে। কচি লাউয়ের খোসা ছাড়িয়ে ভেতরের নরম সাদা অংশ ফেলে দিয়ে বাকি অংশ মিহি কুচি করে নিতে হবে।

গাজর মিহি কুচি করে নিতে হবে। ঘি দিয়ে অল্প আচে তেজপাতা, এলাচ ভেজে নিয়ে এর মধ্যে লাউ এবং গাজর ভেজে নিতে হবে। চুলায় দুধ জাল করে যখন ফুটতে শুরু করবে তখন এর মধ্যে লাউ এবং গাজর কুচি দিতে হবে।

লাউ এবং গাঁজর অর্ধ সিদ্ধ হলে সূজি এবং বাদাম বাটা দিয়ে চুলার আচ অল্প করে অনবরত নাড়তে হবে। সম্পূর্ণ সিদ্ধ হয়ে ঘন হয়ে এলে এর মধ্যে চিনি এবং কিচমিচ, কাজুবাদাম দিয়ে অল্প কিছুক্ষণ ঢেকে রেখে নামিয়ে ঠান্ডা করে নিলেই তৈরি হয়ে যাবে মজাদার লাউয়ের পায়েশ।

লাউয়ের সুস্বাদু পায়েশ রান্না করবেন যেভাবে শিরোনামে লেখাটি লিখেছেন সুমাইয়া শারমিন, পাবলিকেশন অফিসার, জাতীয় কৃষি প্রশিক্ষণ একাডেমি (নাটা), গাজীপুর।