লাভজনক পর্যায়ে নিয়ে কৃষিকে

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: লাভজনক পর্যায়ে নিয়ে কৃষিকে সম্মানজনক পেশায় পরিণত করার আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। এর ফলে দেশের শিক্ষিত তরুণরা এ পেশায় এগিয়ে আসবে বলে উল্লেখ করেন কৃষিমন্ত্রী।

আজ বুধবার (১৭ এপ্রিল) রাজধানীর ফার্মগেটের বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) অডিটরিয়ামে কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও  বিতরণ (৩য় পর্যায়) প্রকল্পের জাতীয় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কৃষিকে বাণিজ্যিকীকরণে ডাল, তেল ও মসলার আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণে সবাইকে উদ্যোগ নেয়ার আহবান জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, দেশে বর্তমানে ১৩ থেকে ১৪ হাজার কোটি টাকার খাবার তেল আমদানি করতে হয়।

ফলে বিপুল অংকের টাকা এখাতে ব্যয় হচ্ছে। আমদানি নির্ভরতা কমাতে কৃষি যান্ত্রিকীকরণের পাশাপাশি কৃষকরা যাতে তাদের ফসলের ন্যায্য দাম পায় তার জন্য বাজারজাতকরণের দিকেও নজর দিতে হবে।

লাভজনক পর্যায়ে নিয়ে কৃষিকে সম্মানজনক পেশায় পরিণত’র আহ্বান জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, চাহিদার সঙ্গে সংগতি রেখে দেশে ডাল, তেল ও মসলা ফসলের উৎপাদন বাড়াতে হবে। বিগত বছরগুলিতে দানাদার ফসল বিশেষ করে ধানে স্বয়ংসম্পূর্ণ হলেও দৈব-দূর্বিপাকে পড়ে কখনো কখনো দেশে খাদ্য ঘাটতি দেখা দেয়।

এ পরিস্থিতি মোকাবেলায় তখন আমদানি করতে হয় খাদ্য। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য দানাদার ফসলের পাশাপাশি অন্যান্য খাদ্য উৎপাদনও আরো বাড়াতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে কৃষি সচিব মো. নাসিরুজ্জামান বলেন, তেল ব্যবহারে আমরা বিশ্বে ৮ম এবং আমদানীতে ৩য়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ৫ বছর মেয়াদি এ প্রকল্পের মাধ্যমে ডাল, তেল ও মসলা ফসলের আমদানী ২০ ভাগ কমানো সম্ভব হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মীর নূরুল আলম এর সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যের মধ্যে  কৃষি মন্ত্রণালয়ের বীজ উইংয়ের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) আশ্রাফ উদ্দিন আহমেদ বক্তব্য দেন।

স্বাগত বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইংয়ের পরিচালক কৃষিবিদ ড. মো. আব্দুল মুঈদ।

প্রকল্পের মূল কার্যক্রম উপস্থাপন করেন প্রকল্প পরিচালক কৃষিবিদ খায়রুল আলম প্রিন্স। কৃষি সম্পসারণ অধিদপ্তর এবং বীজ প্রত্যয়ন এজেন্সীর বিভাগীয় ও জেলা পর্যায়ের কর্মকর্তারা এতে অংশ নেন।

আরও পড়ুন: কৃষি পেশার মর্যাদা রাখার পাশাপাশি কর্মদক্ষতায় দেশকে এগিয়ে নেয়ার আহ্বান

কর্মশালার কারিগরি সেশনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, বীজ প্রত্যয়ন এজেন্সীর প্রতিনিধি ও  বাংলাদেশ কৃষি গবেষণা ইনষ্টিটিউটের বিজ্ঞানীরা তাদের বক্তব্যে ডাল, তেল ও মসলা জাতীয় ফসলের বীজ উৎপাদন এবং মৌচাষ প্রযুক্তির ব্যবহার, সম্প্রসারণ ও সম্ভাবনার দিকগুলো তুলে ধরেন।