লেবু গাছ লাগিয়েছেন কিন্তু বাড়ছে না। হটাৎ দেখলেন গাছের পাতা হলুদ হয়ে ঝরে পড়ছে। দেখতে দেখতে শেষ পর্যন্ত গাছটি মারা গেলো। এই রোগ সম্পর্কে জানা থাকলে আপনার গাছটি হয়ত মারা নাও যেতে পারত। লেবু জাতীয় ফসলের এটা একটি মারাত্মক রোগ। এ রোগের কারণে প্রতি বছর লেবুর ব্যাপক ক্ষতি হয়ে থাকে। এই ধরনের লক্ষণ দেখা দিলে বুঝতে হবে আপনার গাছে কোলিট্রোটিক্যাম গোলিওসপোরডিস (Colletotrichum gloesporiodes) নামক ছত্রাক দ্বারা আক্রান্ত হয়েছে। এই ভয়ংকর রোগের নাম ডাই-ব্যাক (Dic-back)।লেবু গাছের পাতা হলুদ হয়ে ঝরে পড়লে করণীয় বিষয়ে লিখেছেন কৃষিবিদ ড. এম এ মজিদ পিএইচডি গবেষক, রাবি, প্রভাষক কৃষি শিক্ষা বিভাগ, নাটোর সিটি কলেজ, নাটোর।

এ রোগে যেসব লক্ষণ দেখা যায় : ১. পাতার শিরাগুলো হলুদ হয়ে যায়। ২. সম্পূর্ণ পাতা হলুদ হয়ে ঝরে পড়ে। ৩. শাখার অগ্রভাগ এবং ছোট ছোট প্রশাখাগুলো পুড়িয়ে যাওয়ার মতো দেখা যায় ও নিচের দিকে ঝুলতে থাকে। ৪. আক্রান্ত গাছের আকার ছোট দেখা যায়। ৫. কিছু দিনের মধ্যে সম্পূর্ণ গাছ মরে যায়।

দমন পদ্ধতি : ১. উন্নত পরিচর্যা পদ্ধতি অনুসরণ করতে হবে। ২. প্রয়োজনীয় পরিমাণ পটাশ ও দস্তা সার প্রয়োগ করতে হবে। ৩. ফল সংগ্রহের পর বাগানের আবর্জনা এবং যদি আক্রান্ত অংশ থাকে পুড়িয়ে ফেলতে হবে। ৪. ডাইথেন-এম-৪৫ পানিতে ০.৩ % হারে মিশে ১০-১২ দিন পর পর ৩-৪ বার স্প্রে করতে হবে।

লেবুর আরো একটি মারাত্মক রোগ হলো স্ক্যাব (Scab) রোগ

এ রোগে লেবু গাছের সর্বত্রে এ রোগ দেখা যায়। এ রোগের কারণে ফলের উপরিভাগ অত্যন্ত বিশ্রী হয়ে যায় এবং বাজারমূল্য কমে যায়। ইলন্সিনও ফাউসেটি (Elsinoe fawcetti) নামক এক প্রকার ছত্রাক দ্বারা এ রোগ হয়ে থাকে।

রোগের লক্ষণ : ১. পাতা, কচি ডাল ও ফলের ওপর পানি ভেজা দাগ দেখা যায়। ২. অনিয়মিত দাগগুলো পাতা ও ফলের ওপর উঁচু এবং ফোস্কারমতো দাগ মনে হয়। ৩. ফলের ওপর প্রথমে হলুদ এবং কমলা বা লালচে চকচকে দাগ দেখা যায়। ৪. অনেক ছোট দাগ একত্র হয়ে খসখসে কর্কের মতো হয়ে যায় ও ফলের বাজারমূল্য কমে যায়।

স্ক্যাব রোগের দমন পদ্ধতি: ১. রোগাক্রান্ত পাতা, ডালপালা, ফল সংগ্রহ করে পুড়ে ফেলতে হবে। ২. জিংক সালফেট ও ছাই বর্ষার আগে গাছের গোড়ার মাটি আলগা করে প্রয়োগ করতে হবে। ৩. বোর্দোমিক্সার এবং ফানজিসাইট (যেমন- কুপরাভিট ০.৩ % হারে ২-৩ বার প্রয়োগ করতে হবে) স্প্রে করতে হবে।

লেবু গাছের পাতা হলুদ হয়ে ঝরে পড়লে করণীয় শিরোনামে লেখাটি লিখেছেন কৃষিবিদ ড. এম এ মজিদ পিএইচডি গবেষক, রাবি, প্রভাষক কৃষি শিক্ষা বিভাগ, নাটোর সিটি কলেজ, নাটোর।