লেবু জাতীয় গাছে সাইট্রাস

মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী, কৃষি প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: লেবু জাতীয় গাছে সাইট্রাস ক্যাংকার রোগ দমনে করণীয় নিয়ে আজ লিখবো। এ রোগ হলে ফল ভালো দেখায় না, সহজে বড় হয় না, গুনগত মান, চাহিদা ও বাজারমূল্য কমে যায়।

লেবু জাতীয় গাছে ক্যাংকার/সাইট্রাস ক্যাংকার রোগটি খুবই কমন। লেবু ছাড়াও মাল্টা, কমলা, জাম্বুরা ও পেয়ারাতে রোগটি হতে দেখা যায়।




মাঝে মাঝে রোগ ও পোকা দমন করি না। এতে সুন্দর সুন্দর স্যাম্পল (sample) পাই। আজ রোববার (২৮ জুলাই, ২০১৯) ক্যাংকার রোগের একটি চমৎকার নমূনা পেলাম। তাই আপনাদের সাথে শেয়ার করছি। মনোযোগের সাথে পড়ার অনুরোধ থাকলো।

রোগের কারণ: ** Xanthomonas campestris pv citrii নামক ব্যাক্টেরিয়া দ্বারা রোগটি ঘটে থাকে।

** ঘন করে লেবু গাছ লাগালে, আলো বাতাস কম পেলে রোগের প্রকপ বেড়ে যায়।

রোগের লক্ষণ: ** পাতা, ডগা,, কাঁটা, ডাল ও ফল সব স্থানেই রোগের লক্ষণ প্রকাশ পেতে দেখা যায়।

** প্রথমে হলুদ আবরণের ভিতর ছোট্ট বাদামী দাগ দেখা যায়। যা পরে ধীরে ধীরে বড় হয়।

** পূর্ণমাত্রায় লক্ষণ প্রকাশ পেলে দাগ বসন্তের মতো উঁচু দেখায়। হাত দিয়ে স্পর্শ করলে অমসৃণ মনে হয়।

রোগ যেন না হয় এজন্য করণীয়ঃ ** রোগমুক্ত চারা বা কলম রোপণ করা। ** ঘন করে লেবু জাতীয় গাছ রোপণ না করা। ** ঘন হয়ে গেলে ছাঁটাই করে পাতলা করে দেয়া।

রোগ হলে করণীয়: ** অতিরিক্ত আক্রান্ত পাতা, ডগা, ডাল, ফল ইত্যাদি অপসারণ করবেন। ** ব্যাক্টেরিয়ানাশক যেমনঃ কিমিয়া/ব্যাকট্রোবান/সানপোমা/ব্যাকটাফ/টিমসেন/ব্যাকট্রোল/ক্রোসিন জি যে কোনটি স্প্রে করতে পারেন।

** এ্যাজক্সিস্ট্রবিন গ্রুপের ছত্রাকনাশক যেমনঃ নাভারা বা এসিবিন বা কারিশমা বা এমিস্টার টপ প্রতি লিটার পানিতে এক মিলি হারে মিশিয়ে বিকেলে স্প্রে করা যেতে পারে।

** ১% বোর্দো মিক্সার (এক লিটার পানিতে ১০ গ্রাম তুতে এবং ১০ গ্রাম চুন) বিকেলে স্প্রে করতে পারেন। ** কপার জাতীয় ছত্রাকনাশক যেমনঃ ব্লিটক্স বা সানভিট বা কুপ্রোক্স বা কুপ্রাভিট বা জিবাল বা চ্যাম্পিয়ন যে কোনটি স্প্রে করতে পারেন।

** প্রতিক্ষেত্রেই প্রথম প্রয়োগের ৭-১০ দিন পর পর আরো দুবার প্রয়োগ করবেন। পরবর্তীতে সাইট্রাস স্ক্যাব রোগের বিবরণ দিবো ইনশাআল্লাহ।

লেবু জাতীয় গাছে সাইট্রাস ক্যাংকার রোগ দমনে করণীয় লেখাটির লেখক: কৃষিবিদ মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী, উপজেলা কৃষি অফিসার (এল.আর) ও পিএইচডি ফেলো, বিএসএমআরএইউ, গাজীপুর।

কর্মজীজনের শুরু থেকেই কৃষি প্রতিবেদন তৈরি ও ছাদবাগানে উদ্বুদ্ধ করতে নানা ধরণের পরামর্শমূলক তথ্য সরবরাহের মাধ্যমে দেশের কৃষির উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছেন কৃষিবিদ মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী।

আরও পড়ুন: বীজ বপন অথবা চারা তৈরির সহজ পদ্ধতি