শিক্ষকদের গবেষণায় পর্যাপ্ত সময়

নোবিপ্রবি প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: শিক্ষকদের গবেষণায় পর্যাপ্ত সময় ব্যয় করতে হবে; নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদারুল আলম এ মন্তব্য করেছেন। বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেল কর্তৃক আয়োজিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং এবং র‌্যাটিং বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) এর উপাচার্য ড. মোঃ দিদারুল আলম এসময়ে বলেন, শিক্ষকদের গবেষণার পেপার গুলো ভালমানের জার্নালে পাবলিশড করতে হবে। এর জন্য ভাল ভাবে সময় নিয়ে কাজ করতে হবে।

আজ মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি, ২০২০) বিশ্ববিদ্যালয়ের হাজী ইদ্রিস আলী অডিটোরিয়ামে এই সেমিনারটি অনুষ্ঠিত হয়। সেমিনারে কী রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. তাওহিদ ভূঁইয়া এবং শেরে বাংলা কৃষি বিশ্ববদ্যালয়ের অধ্যাপক ড. মির্জা হাসানুজ্জামান।

সেমিনারে সভাপতিত্ব করেন, ড. মোহাম্মদ বেলাল হোসেন, পরিচালক (ভারপ্রাপ্ত) রিসার্চ সেল, নোবিপ্রবি। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. আবুল হোসেন সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের তরুণ গবেষক শিক্ষক ও শিক্ষার্থীরা।

শিক্ষকদের গবেষণায় পর্যাপ্ত সময় ব্যয় করতে হবে; নোবিপ্রবি উপাচার্য এর এমন মন্তব্যের সাথে সেমিনারে উপস্থিত সবাই একমত প্রকাশ করেন। সবাই মনে করেন, গবেষণায় যত বেশি সময় দেয়া যাবে ততবেশি গবেষণাটি সমৃদ্ধ ও ভালো মানের হবে। এ কারণে গবেষণায় প্রচুর সময় দেয়া উচিত।

তারা বলছেন, গবেষণা ভালো মানের করতে হলে সময় দিতেই হবে। তবে এজন্যে যেসব সুযোগ সুবিধা দরকার সেগুলোর বিষয়েও গুরুত্ব দিতে হবে।

আরও পড়ুন: নোবিপ্রবি ফিমস ক্যারিয়ার ক্লাবের ক্যারিয়ার বিষয়ে প্রথম কর্মশালা অনুষ্ঠিত

প্রসঙ্গত, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের নোয়াখালী জেলায় অবস্থিত একটি সরকারী উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। নোয়াখালী জেলার সোনাপুরে ১০১ একর জায়গা ওপর বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত।

এটি বাংলাদেশের ২৭ তম পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ৫ম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; যার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে ২০০৬ সালে।