শিমের শোষক পোকা ও

মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী, কৃষি প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: প্রিয় ছাদবাগানি আজ শিমের শোষক পোকা ও মাইটের আক্রমণের কৃষিবিদ মুহাম্মদ শাহাদৎ হোসাইনপ্রতিকার বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরবো।

মনে রাখতে হবে শোষক পোকা ও মাইটের কারণে শিমের ফলন কমে যাওয়ায় শিম চাষে আপনার আগ্রহ হারিয়ে যেতে পারে। তবে খুব সহজ পদ্ধতিতেই আপনি এসব রোগ নিরাময় করতে পারবেন।

 



শোষক পোকা মাইটের আক্রমণের প্রতিকার প্রতিকার: এক লিটার পানিতে এক মিলি এবামেকটিন গ্রুপের মাকড়নাশক যেমনঃ ভার্টিমেক বা সানমেকটিন বা জিরোমাইট বা একামাইট বা এবোম বা ওমাইট যেকোনটি বিকেলে স্প্রে করবেন। এর ৫ থেকে ৭ দিন পর আরেকবার স্প্রে করবেন।

এক লিটার পানিতে হাফ মিলি ইমিটাফ বা মুক্তি মিশিয়ে বিকেলে স্প্রে করতে হবে। তবে স্প্রে করার আগে খাওয়ার উপযোগী ফল বা সবজি তুলে নিবেন। স্প্রে করার ৭-১০ দিন পর সবজি উঠাবেন।

আরও পড়ুন: খুব সহজ পদ্ধতিতে শিম উৎপাদন প্রযুক্তি

পরবর্তীতে প্রথম থেকে সমন্বিত উপায়ে বালাই দমনের চেষ্টা করবেন। এতে কীটনাশকের ব্যবহার কম হবে। মনে রাখতে হবে রোগ বালাই দমনে সবচেয়ে উপকারি পদ্ধতি হলো বালাই দমনের প্রস্তুতি ও চেষ্টা।

লেখক: কৃষিবিদ মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী, উপজেলা কৃষি অফিসার (এল.আর) ও পিএইচডি ফেলো, বিএসএমআরএইউ, গাজীপুর।

কর্মজীজনের শুরু থেকেই কৃষি প্রতিবেদন তৈরি ও ছাদ বাগানে উদ্বুদ্ধ করতে নানা ধরণের পরামর্শমূলক তথ্য সরবরাহের মাধ্যমে দেশের কৃষির উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছেন কৃষিবিদ মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী। এছাড়া তিনি দেশের ই-কৃষি সেবাতেও ভূমিকা রাখছেন।

শিমের শোষক পোকা ও মাইটের আক্রমণের প্রতিকার বিষয়ে যে কোন জিজ্ঞাসা  বা জানার থাকলে আমাদের ফেসবুক পেজে অথবা মেইলে জানাতে পারেন। আমরা বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করে জানাবো আপনার সমস্যার সমাধান। এছাড়া ছাদ কৃষি নিয়ে কোন জানার থাকলেও আমাদের জানাতে পারেন।