শীতকালীন লেয়ার পালন; পুলেটের

পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: দেশে শুরু হয়েছে শীতকাল। এ সময়ে লেয়ার গ্রোয়ার পালনে বাড়তি পরিচর্যা ও নিয়ম মানতে হবে। নিচে শীতকালে লেয়ার গ্রোয়ার পালনে সতর্কতা ও নিয়মাবলী; পর্ব ১ তুলে ধরা হলো।

১. শীতকালে ১৬ সপ্তাহ বয়সের মধ্যে পুলেটের দৈনিক ওজন যদি গাইডে নির্দেশিত ওজন থেকে গড়ে ৫০ গ্রাম ওজন বেশি রাখা যায় তাহলে পিক প্রোডাকশন তাড়াতাড়ি আসবে এবং সর্বোচ্চ ডিম প্রোডাকশন দীর্ঘ দিন অব্যাহত থাকবে।



২. অতিরিক্ত শীতে খাদ্যে উচ্চমাত্রায় এনার্জি রাখলে দৈহিক ওজন হ্রাস পাবে না। লেয়ারে পিক প্রোডাকশনে দৈহিক ওজন হ্রাস পেলে হঠাৎ করে ডিম উৎপাদন কমতে থাকে এবং এমন পরিস্থিতে অনেক উদ্যোগ নেওয়ার পরও আগের অবস্থায় ডিম উৎপাদন আনা যায় না।

৩. শীতকালে লেয়ারে পিক প্রোডাকশন দ্রুত কমতে থাকলে মিড নাইট ফিডিং চালু করুন যেন বয়স অনুসারে যে পরিমান খাদ্য খাওয়া দরকার সে পরিমান খাদ্য খায়।

মিড নাইট ফিডিং- গভীর রাতে ১/২ বা ১ ঘন্টার মত লাইট জ্বালিয়ে মুরগী কে অতিরিক্ত খাদ্য খাওয়ার ব্যবস্থা করে দেওয়া।

৪. শীতকালে লেয়ারে মাইকোপ্লাজমা নিয়ন্ত্রণে রেজিস্টার্ড প্রানী চিকিৎসক এর পরামর্শ মোতাবেক মাইকোপ্লাজমা নিয়ন্ত্রণ সিডিউল অনুসরণ করুন।

৫. শীতকালে তল পেটে পানি জমা রোধে মুরগির ঘরে পর্যাপ্ত বায়ু চলাচলের ব্যবস্থা রাখুন এবং ঘরের ভিতরে যেন এমোনিয়া গ্যাস অতিরিক্ত পরিমানে জমতে না পারে সে উদ্যোগ গ্রহন করুন।

৬. বার্ড ফ্লু এবং রাণীক্ষেত রোগ থেকে বাঁচতে সঠিক বায়োসিকিউরিটি এবং ভ্যাকসিন সিডিউল অনুসরণ করুন।

শীতকালে লেয়ার গ্রোয়ার পালনে সতর্কতা ও নিয়মাবলী; পর্ব ১ লেখাটির জন্যে ধন্যবাদ, অঞ্জন মজুমদারকে, সমন্বয়ক, পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশ। ঢাকা, বাংলাদেশ।

আরও পড়ুন: শুক্রবারের (২৯ নভেম্বর) সারাদেশের পোল্ট্রি পণ্য ডিম, মুরগি ও বাচ্চার পাইকারি দাম