শীতের সময়ে লেয়ার গ্রোয়ার

পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: শীতে পোল্ট্রির ভাইরাস জনিত রোগের প্রকোপ বাড়ে। আসুন জেনে নেয়া যাক; শীতের সময়ে লেয়ার গ্রোয়ার পালনে ভ্যাক্সিন সিডিউল; পর্ব-৩ বিস্তারিত তথ্য।

ভাইরাস জনিত রোগ থেকে রেহাই পেতে কার্যকরী ভ্যাক্সিন সিডিউল এবং সঠিক বায়োসিকিউরিটি ব্যবস্থা গ্রহণ করতে হবে। একটি কার্য্যকরী ভ্যাক্সিন সিডিউল তৈরি করতে গেলে প্রধান বিবেচ্য বিষয় হল স্থানীয় অভিজ্ঞতা।

অর্থাৎ বিগত বছরগুলোতে কোন কোন রোগের প্রকোপ সব চেয়ে বেশি ছিল, বছরের কোন কোন সময়ে এ সকল রোগ বার বার খামার আক্রান্ত করেছিল- কত ব্যপকভাবে উক্ত রোগ ঐ এলাকায় ছড়িয়ে পড়েছিল।

কোন উৎপাদনকারীর ভ্যাক্সিন দেওয়া সত্বেও উক্ত রোগ খামারে এসেছিল। সুনির্দিষ্ট রোগের ভ্যাক্সিন একই উৎপাদনকারীর প্রাইমারি, বুস্টার ও কিল্ড ভ্যাক্সিন দেওয়া হয়েছিল কিনা?

ভ্যাক্সিন পরিবহন, সংরক্ষণ এবং প্রযোগের সময় যথাযথ নিয়ম এবং তাপমাত্রা অনুসরণ করা হয়েছিল কিনা, যে বয়সে যে ভ্যাক্সিন দেওয়ার কথা ছিল ঠিক ঠিক সে বয়সে সঠিক ভ্যাক্সিন দেওয়া হয়েছিল কিনা?

যখন ভ্যাক্সিন দেওয়া হয়েছিল সে সময় বার্ড শারিরীকভাবে সুস্থ ছিল কিনা?

এভাবে বিগত বছরের সুনির্দিষ্ট খামার এবং এর আশপাশের এলাকার অন্যান্ন খামারে কি কি রোগ হানা দিয়েছিল সে সকল তথ্যের সঠিক ডাটার ভিত্তিতে একজন স্থানীয় অভিজ্ঞ প্রানী চিকিৎসক বা পোল্ট্রি পরামর্শকের, পরামর্শে একটি কার্য্যকরী ভ্যাক্সিন সিডিউল বানালে এবং সঠিক বয়সে সঠিক ভ্যাক্সিন যাথাযথ নিয়ম অনুসারে প্রয়োগ করলে একটি পুলেট ব্যাচ ভাইরাস জনিত রোগ থেকে অনেকটাই মূক্ত থাকে।

ভাইরাস জনিত রোগের ক্ষেত্রে ভ্যাক্সিন হল প্রাথমিক সুরক্ষা আসল সুরক্ষা সপ্তাহে সাতদিন, মাসে ত্রিশ দিন বছরে তিন শত পঁয়ষট্টি দিন খামারে সঠিক বায়োসিকিউরিটি ব্যবস্থাপনা অক্ষুন্ন রাখতে হবে।

মনে রাখতে হবে যত ভাল ভাল দামি ভ্যাক্সিন দেওয়া হউক বায়োসিকিউরিটি কার্য্যকরী না থাকলে ভ্যাক্সিনের মাধ্যমে অর্জিত ইমিউনিটি ( রোগ প্রতিরোধ ক্ষমতা) ধরে রাখা যাবে না।

বায়োসিকিউরিটির দূর্বলতা থাকলে আস্তে আস্তে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে আসে, এক সময় যে কোন ভাইরাস বা ব্যাক্টিরিয়া জনিত রোগে সহজে বার্ড আক্রান্ত হয়।

শীতের সময়ে লেয়ার গ্রোয়ার পালনে ভ্যাক্সিন সিডিউল; পর্ব-৩ লেখাটির জন্যে ধন্যবাদ, অঞ্জন মজুমদারকে, সমন্বয়ক, পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশ। ঢাকা, বাংলাদেশ।

আরও পড়ুন: শীতকালে লেয়ার বাচ্চার ব্রুডিংয়ে সমস্যা, সতর্কতা ও করণীয়- পর্ব ২