খাবার রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ভাপা পিঠা আমাদের দেশে একটি ঐতিহ্যবাহী পিঠা। আর শীত এলেই পিঠার বাহারি উপস্থাপন ও আধিক্য দেখা যায়। এর মধ্যে ভাপা পিঠা অন্যমত। বিশেষ করে সন্ধ্যার নাস্তায় ভাপা পিঠার জুড়ি নেই।
চলুন জেনে নেওয়া যাক যেভাবে সহজেই তৈরি করা যাবে সুস্বাদু ভাপা পিঠা:

যা লাগবে : সেদ্ধ চালের গুঁড়া ২ কাপ, ভেঙে নেওয়া খেজুরের গুড় ১ কাপ, কোরানো নারিকেল ১ কাপ, লবণ প্রয়োজন মতো।

অন্যান্য উপকরণ: ২ টুকরা সাদা পাতলা নরম কাপড়ের টুকরা, ছোট্ট ঢাকনা, পিঠা বানানোর জন্য ছোট গোল বাটি,  পিঠা ভাপানোর জন্য ঢাকনা সহ বিশেষ পাত্র অথবা ভাপা পিঠার মাটির হাড়ি এবং চালনি।

আরও পড়ুন: যেভাবে তৈরি করবেন ক্যাপসিকামের আচার 

পদ্ধতি: একটি পাত্রে চালের গুঁড়া , লবণ ও অল্প অল্প পানি দিয়ে ঝরঝরে করে ভালো ভাবে মাখতে হবে যেন দলা পাকিয়ে না যায়, খেয়াল রাখবেন ঝরঝরে হতে হবে । এইবার এই চালের গুঁড়া চালনিতে হাত দিয়ে ঘষে ঘষে চালতে হবে । ঝরঝরে সুজির দানার মত বের হবে । কোরানো নারিকেলের অর্ধেকটা চেলে নেয়া চালের গুঁড়ার সাথে মাখতে হবে ।

এইবার হাঁড়ির অর্ধেকটা পানিতে ভরে জ্বাল দিয়ে পানি ফুটে ভাপ ওঠা পর্যন্ত অপেক্ষা করতে হবে । ভাপা পিঠার জন্য বাজারে বিশেষ এক ধরনের হাড়ি পাওয়া যায় , সেটিও ব্যবাহার করতে পারেন । এই হাঁড়িটির ঢাকনার ঠিক মাঝখানে একটা ফুটো থাকে । হাড়ি কিনারায় বাতাস চলাচল আটকে দেয়া হয় তাই ভাপটা ফুটো দিয়েই বের হয় ।

এখন পিঠার জন্য ছোট বাটিতে এক ফোটা তেল মেখে কিছু মাখানো চালের গুঁড়া দিয়ে তার উপর গুঁড় ছিটিয়ে দিতে হবে । এবং এর উপর আবার চালের গুঁড়া দিয়ে ঢেকে দিতে হবে । আলতো হাতে চেপে সমান করে ভাপা পিঠার আকার তৈরি করে নিতে হবে ।এবার বাটিটা ভেজা পাতলা কাপড় দিয়ে ঢেকে গরম পানির হাঁড়ির উপর উপুড় করে বসিয়ে দিতে হবে । এবার বাটিটা আস্তে করে সরিয়ে নিতে হবে । খেয়াল করতে হবে যেন পিঠা ভেঙ্গে না যায় ।

আরও পড়ুন: যেভাবে বানাবেন সুস্বাদু পাটিসাপটা পিঠা

কাপড়ের প্রান্ত গুলি মুড়ে এক জায়গায় করে বড় ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে, যেন ভাপটা পিঠার গায়ে লাগে । ৫/৭ মিনিট ভাপে সেদ্ধ হলে ঢাকনা সরিয়ে আঙ্গুল দিয়ে চেপে দেখতে হবে নরম হয়েছে কিনা । নরম হলে বুঝতে হবে পিঠা পরিবেশনের জন্য প্রস্তুত ।

শীতে তৈরি করুন সুস্বাদু ভাপা পিঠা শিরোনামে লেখাটির তথ্য জাগো নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি