নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে তেঁতুলিয়া ও শ্রীমঙ্গলে ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া শীত কমার সুখবর দিল দপ্তর জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আজ রোববার (২২ জানুয়ারি) সকালে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম এসব তথ্য জানিয়েছেন।

২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম এগ্রিকেয়ার২৪.কমকে জানান, আগামী ২৪ ঘন্টা মধ্যরাত থেকে সকাল পর্যন্তদেশের নদী অববাহিকায় মাঝারী থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। শীত কমতে থাকবে। আগামী ৭ দিনের আবহাওয়ার পূর্বাভাসে তাপমাত্রা বাড়তে পারে। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে তেঁতুলিয়া ও শ্রীমঙ্গলে ৮ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল সন্ধ্যা থেকে পরবর্তী আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, নওগাঁ, সিরাজগঞ্জ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, ফেনী, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, বরিশাল ও ভোলা জেলাসহ রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরণের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু এলাকা থেকে প্রশমিত হতে পারে।

আগামী এক সপ্তাহের পূর্বাভাসে তিনি জানান, সারাদেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেঃ বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিম বঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

ঢাকায় বাতাসের গতি ও দিক উত্তর/ উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় (০৬-১২) কিঃ মিঃ। আগামীকাল ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৫ টা ৩৭ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৬ টা ৪৩ মিনিটে। বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ার অবস্থা এ সময়ের শেষের দিকে তাপমাত্রা হ্রাস পেতে পারে।

এগ্রিকেয়ার/এমএইচ