নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আগামী ২৪ ঘণ্টা অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

একইসঙ্গে সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। এছাড়া দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য দেয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানান আবহাওয়াবিদ মনোয়ার হোসেন।

এতে বলা হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও এর কাছাকাছি এলাকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে এবং এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এতে আরও বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ বিহার ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এছাড়াও ঢাকায় উত্তর অথবা উত্তর-পূর্ব দিক থেকে ঘন্টায় ৫ থেকে ১০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। তবে আগামী তিন দিনের (৭২ ঘণ্টা) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, এ সময় হালকা ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে।

শৈত্যপ্রবাহের তথ্যে বলা হয়েছে, ট্রাঙ্গাইল, ফরিদপুর, মাদারিপুর, মানিকগঞ্জ, গোপালগঞ্জ, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, বরিশাল ও ভোলা জেলাসহ রাজশাহী ও রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্য প্রবাহ চলমান রয়েছে। যা আগামীকাল কিছু এলাকা থেকে প্রশমিত হতে পারে।

বুধবার (১১ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬.৩ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায় এবং সর্বোচ্চ ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস ছিল টেকনাফে। শুক্রবার (১৩ জানুয়ারি) ঢাকায় সূর্যোদয় ভোর ৬ টা ৮৪ মিনিটে।

ঢাকায় বাতাসের গতি ও দিক উত্তর/ উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় (০৬-১২) কিঃ মিঃ। পরবর্তী ৪৮ ঘন্টার আবহাওয়ার অবস্থা (২ দিন) হালকা বৃষ্টি/গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে এবং রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ার অবস্থা এ সময়ের শেষের দিকে তাপমাত্রা হ্রাস পেতে পারে।

এগ্রিকেয়ার/এমএইচ