মেলা প্রাঙ্গন থেকে, জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: শুধু পণ্য বিক্রি নয় জনস্বাস্থ্যের কথা বিবেচনায় এনে মানুষদের সচেতনতা বৃদ্ধি ও খামারিদের জীবন মান উন্নয়নে কাজ করছে দেশের বৃহৎ ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান একমি ল্যাবরেটোরিস লিমিটেড।

এ উপলক্ষে বছর জুড়েই বিভিন্ন কর্মসূচি পালন করে থাকে প্রতিষ্ঠানটি। মান সম্মত ওষুধ উৎপাদন ও বাজারজাত করে ভেটেরিনারি খাতে অন্যতম বড় ভূমিকা রাখছে একমি।

রাজধানীতে অনুষ্ঠিত হওয়া চতুর্থ আন্তর্জাতিক ডেইরি, মৎস্য ও পোষাপ্রাণি মেলায় আলাপকালে এগ্রিকেয়ার২৪.কম এর কাছে এসব তথ্য তুলে ধরেন একমি ল্যাবরেটোরিস লিমিটেড হেড অব পিএমডি (ভেটেরিনারি, বিভাগ) আবু সাঈদ মুহাম্মদ শামীম।

মেলা উপলক্ষে অনেক সুন্দর ভাবে সাজানো হয়েছে একমির প্যাভিলিয়নটি। দর্শনার্থীদের আনন্দ দেয়ার জন্য বাড়তি আয়োজন হিসেবে রাখা হয়েছে ফান গেম কর্মসূচি। বিজয়ীদের হাতে তুলে দেয়া হচ্ছে উপহার। এছাড়া একদল কর্মী বাহিনী দর্শনার্থী, খামারি, উদ্যোক্তাদের কাছে প্রতিষ্ঠানটির বিভিন্ন পণ্য ও সেবার তথ্য তুলে ধরছেন। প্রজেক্টরের মাধ্যমে অ্যান্টিবায়োটিক বিষয়ে নানা সচেতনতামূলক তথ্য উপস্থাপন করা হচ্ছে। এতে দর্শনার্থীদের প্রশংসাও পাচ্ছেন প্রতিষ্ঠানটির কর্মীরা।

আবু সাঈদ মুহাম্মদ শামীম এগ্রিকেয়ার২৪.কম কে বলেন, আমরা অ্যান্টিবায়োটিকের অপব্যহার বিষয়ে সচেতনমূলক তথ্য তুলে ধরছি। এ উপলক্ষে সচেতনতা বৃদ্ধি করার জন্য বিভিন্ন প্রচার প্রচারণা ও কর্মসূচি পালন করে থাকি। বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্টানগুলোর নির্দেশনাও তুলে ধরা হয়। এতে মানুষদের মাঝে সচেতনতা বৃদ্ধি পায়। এছাড়া আমরা কিছু ন্যাচারাল পণ্য নিয়েও কাজ করছি।

এ ঊর্ধতন কর্মকর্তা বলেন, একমি বাংলাদেশে এক নম্বর প্রতিষ্ঠান হিসেবে বেশি বিক্রি করছে কারণ  আমাদের পণ্যগুলো তৈরিতে আমরা সর্বপ্রথম প্রাধান্য দেই গুণগত মানকে। উন্নত পরিবেশ ও আধুনিক প্রযুক্তিতে তৈরি আমাদের পণ্যগুলো।

খামারিরা যেন পশু পালন করে লাভবান হন সেদিকেও আমরা গুরুত্ব দিয়ে নজর দেই। চিকিৎসক দিয়ে সেমিনার, কর্মশালার মাধ্যমে খামারিদের নানা দিকনির্দেশনা, সচেতনতা বৃদ্ধিতেও কাজ করছে একমি। এ কারণে এ প্রতিষ্ঠানটিকে সবাই আপন করে নিতে পারেন। দুধ উৎপাদনে গুরুত্ব দিয়ে আমরা অনেক ভালো মানের পণ্য বাজারজাত করছি।

অন্য প্রতিষ্ঠান থেকে আলাদা কোনো বৈশিষ্ট্য আছে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, অবশ্যই আছে। আমরা খামারিদের সেই পণ্য সরবরাহ করি যে পণ্যের প্রয়োজনীয়তা তার রয়েছে। ‍সুলভ মূ্ল্যে চিকিৎসকের পরামর্শে এসব পণ্য খামারিদের কাছে বাজারজাত করা হয়। এতে তারা দ্রুত লাভবান হওয়ার সুযোগ পায়। আমরা মনে করি খামারিরা বাঁচলে আমরা বাঁচবো। আহকাব মেলার বিস্তারিত তথ্য জানতে ভিভিট করুন http://www.iedap.com/