ক্যাম্পাস ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ এর সঙ্গে স্টাডি ট্যুর টিম মেম্বারস ফর্ম আফগানিস্তান-এমএন এফএও এর প্রতিনিধি দল সাক্ষাৎ করেছেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ে বৃহস্পতিবার (০৫ জুলাই)  এ সাক্ষাৎ অনুষ্ঠানে ৭ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন ইসলামিক রিপাবলিক অফ আফগানিস্তানের ডেপুটি মিনিস্টার অফ এগ্রিকালচার ইরিগেশন অ্যান্ড লাইভ স্টকের এইচই হামদুল্লাহ হামদর্দ।

এসময় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য প্রফেসর ড. সেকেন্দার আলী, ট্রেজারার প্রফেসর ড. মো. আনোয়ারুল হক বেগসহ বিভিন্ন অনুষদের ডিন, পরিচালকসহ অন্যান্য শিক্ষক উপস্থিত ছিলেন।

এসময় দুপক্ষই তাঁদের পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও আফগানিস্তানের মধ্যে কৃষি শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেন। বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক ও শিক্ষার্থী বিনিময় নিয়েও মত আলোচনা হয়।

সাক্ষাত অনুষ্ঠানে উচ্চশিক্ষার জন্য শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষর্থীদের বৃত্তি প্রদানে আগ্রহ প্রকাশ করেন আফগানিস্তানের ডেপুটি মিনিস্টার অফ এগ্রিকালচার ইরিগেশন অ্যান্ড লাইভ স্টকের এইচই হামদুল্লাহ হামদদ। এ নিয়ে শিগগিরই একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের ব্যাপারেও তাঁরা একমত প্রকাশ করেন।

প্রতিনিধি দলকে বাংলাদেশের কৃষিক্ষেত্রে উন্নয়নের চিত্র তুলে ধরেন উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ, দূরদর্শী ও অগ্রসর চিন্তার নেতৃত্বের ফলে কৃষির আধুনিকায়নে আমরা বিশ্বের অনেক দেশের থেকেই এগিয়ে আছি। এ

ইচই হামদুল্লাহ কৃষিসহ সবক্ষেত্রে বাংলাদেশকে সহায়তার আগ্রহ প্রকাশ করেন। উপাচার্য শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যায়ে আসা এবং এর শিক্ষা কার্যক্রমের প্রতি গভীর আগ্রহ প্রকাশের জন্য প্রতিনিধিদলের সদস্যদের আন্তরিক ধন্যবাদ জানান। সূত্র: তথ্য ও ছবি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় নিউজ এর ফেসবুক পেজ।