নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) সৌন্দর্য বর্ধনে ৫০ লাখ টাকার বাজেট এবং ক্যাম্পাসে দেশের দ্বিতীয় বলধা গার্ডেন তৈরির আশ্বাস দিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ। তিনি আরও বলেন, ক্যাম্পাস দৃষ্টিনন্দন করে গড়ে তোলার লক্ষ্যে জীববৈচিত্র সংরক্ষণ, সৌন্দর্য বর্ধন ও ল্যান্ডস্কেপিংয়ের জন্য ৫০ লাখ টাকার বাজেট রয়েছে।

উপাচার্য বলেন, আমরা ক্যাম্পাসে বনজ, ফলদ, ঔষধিসহ বিভিন্ন ধরনের গাছের সমন্বয়ে দেশের দ্বিতীয় বলধা গার্ডেন তৈরি করবো। যেখানে শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণারও সুযোগ থাকবে।

আজ বুধবার ১৫ জুলাই ২০২০ বিশ্ববিদ্যালয়ের ২০ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্টানে এসব তথ্য জানান।করোনা সংক্রমণ রোধে সীমিত পরিসরে এ অনুষ্ঠান সম্পন্ন করা হয়েছে বলে জানা গেছে।

সকাল ১১ টায় উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বৃক্ষরোপণ অভিযান-২০২০ কর্মসূচি উদ্বোধন করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে রাধাচূড়া গাছের চারা রোপণ করা হয়।

বৃক্ষরোপণ অভিযানের প্রতিপাদ্য বিষয় হচ্ছে “প্রধানমন্ত্রীর আহবান মুজিববর্ষে তিনটি করে গাছ লাগান”। বৃক্ষরোপণ অভিযান-২০২০ এ ফলদ, বনজ ও ঔষধি প্রজাতির বৃক্ষসহ সৌন্দর্যবর্ধক বিভিন্ন প্রকার গাছের চারা রোপন করা হবে বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ, মেডিকেল চত্বর, অফিসার্স ক্লাব চত্বর, পুকুরপাড়, আবাসিক এলাকাসহ সকল হলের সামনে এই বৃক্ষরোপন কর্মসূচী বাস্তবায়ন করা হবে, যা মাসব্যাপী চলমান থাকবে। এ বছর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সহস্রাধিক বৃক্ষ রোপণ করা হবে।

দিবসটি উপলক্ষে উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী শিক্ষার্থী, এলমনাইসহ সংশ্লিষ্ট সকলকে শুভেচ্ছা জানিয়েছেন।

শেকৃবি’র সৌন্দর্য বর্ধনে বাজেট ৫০ লাখ টাকা, বলধা গার্ডেন তৈরির আশ্বাস শিরোনামে সংবাদের তথ্য নিশ্চিত করেছেন বিশ্ব বিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. বশিরুল ইসলাম।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী, ট্রেজারার অধ্যাপক ড. মো. আনোয়ারুল হক বেগ, ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো. মিজানুর রহমান, প্রক্টর অধ্যাপক ড. মো. ফরহাদ হোসেনসহ শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীগণ।

উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, জাতির পিতা আমাদের একটি দেশ দিয়ে গেছেন। এই দেশটিকে সবার জন্য বাসযোগ্য করে গড়ে তুলতে হবে। বৃক্ষরোপণ একটি মহৎ কাজ। মুজিববর্ষে আমাদের বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সহস্রাধিক বৃক্ষরোপণের এ উদ্যোগ নেওয়া হয়েছে। গাছের চারা রোপণ এবং পরিচর্যার বিষয়ে সবাইকে আরও যত্নবান হবার আহ্বান জানান উপাচার্য।