ক্যাম্পাস ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: দেশের আমিষের চাহিদা পূরণে সুস্থ-সবল ও নীরোগ পোল্ট্রি শিল্প নিশ্চিতের লক্ষ্যে গত ২০১৬ সাল থেকে পোল্ট্রির রোগের ওপর বাংলাদেশের ভেটেরিনারিয়ানদের আর্ন্তজাতিক মানের প্রশিক্ষণ দিচ্ছে ফান্স।

এরই ধারাবাহিকতায় তৃতীয় বারের মতো শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) এর এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগ আয়োজিত প্রশিক্ষণের প্রথম সপ্তাহের কার্যক্রম শুরু হয়েছে। গত ২২ জুলাই (রোববার) থেকে ২৬ জুলাই পর্যন্ত চলবে এ প্রশিক্ষণ।

এ বিষয়ে ফ্রান্সের শীর্ষস্থানীয় প্রাণী স্বাস্থ্য বিষয়ক প্রতিষ্ঠান সেভা সান্তে এনিমালি (সেভা) ও বিশ্বের সুপ্রাচীন প্রাণি চিকিৎসা বিষয়ক শিক্ষাপ্রতিষ্ঠান ফ্রান্স ন্যাশনাল ভেটেরিনারি স্কুল (এনভা) এর সাথে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়।

এ উপলক্ষে শেকৃবির এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের সাবেক ডিন ও প্রজেক্ট কো-অর্ডিনেটর প্রফেসর ড. মোঃ মোফাজ্জল হোসাইনের সভাপতিত্বে নতুন নির্মিত সেমিনার গ্যালারীতে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেকৃবি’র উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ।

মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ও ট্রেনিং ইন চার্জ ড. কে, বি, এম, সাইফুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ফ্রান্স ন্যাশনাল ভেটেরিনারি স্কুল (এনভা) এর কন্টিনিউয়াল এডুকেশনের প্রধান প্রফেসর ড. কারিম আদযু, সেভা সান্তে এনিমালি ফ্রান্সের টেকনিক্যাল ম্যানেজার  প্রফেসর ড. মুন্সেফ বউযুইয়া।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে এ ধরনের প্রশিক্ষণ নি:সন্দেহে পোল্ট্রি খাতকে অনেক সমৃদ্ধ করবে বলে মত প্রকাশ করেন। তিনি বলেন, বাংলাদেশে পোল্ট্রিতে বিপ্লব সাধিত হলেও বিভিন্ন ধরনের রোগ-বালাই এর আক্রমণে এই শিল্পের বিভিন্ন ধরণের ক্ষতি সাধন হয়। এই ক্ষয় ক্ষতি রোধে প্রয়োজন দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি।

আর দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি গড়ার লক্ষ্যে এ ধরনের প্রশিক্ষণ কার্যক্রমটি ধারাবাহিকভাবে করা প্রয়োজন বলে মত প্রকাশ করেন তিনি।

ট্রেনিং প্রোগ্রাম ইন চার্জ ড. কে, বি, এম, সাইফুল ইসলাম জানান, ২০১৬ সালের ২২ জুন বাংলাদেশের প্রাণি চিকিৎসকদের পোল্ট্রির বিজ্ঞানসম্পন্ন স্বাস্থ্য ব্যবস্থাপনা, রোগবালাই প্রতিরোধ এবং চিকিৎসার উচ্চতর প্রশিক্ষণ দিতে ফ্রান্সের শীর্ষস্থানীয় প্রাণী স্বাস্থ্য বিষয়ক প্রতিষ্ঠান সেভা সান্তে এনিমালি (সেভা) ও ফ্রান্স ন্যাশনাল ভেটেরিনারি স্কুল (এনভা) এর সাথে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর করে শেকৃবি’র এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ।

স্বাক্ষরিত এ চুক্তির আওতায় শেকৃবি’র মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের মাধ্যমে প্রতিবছর সারাদেশের ভেটেরিনারিয়ানদের মধ্য থেকে নির্বাচিত ৩০ জন প্রশিক্ষণার্থীকে চার সপ্তাহ ব্যাপী এ প্রশিক্ষণ দেয়া হয়। এ বছর তৃতীয়বারের মত এ প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে।

সেভা’র পক্ষ থেকে ভেটেরিনারি স্কুল অফ প্যারিসের আন্তর্জাতিকভাবে প্রসিদ্ধ প্রশিক্ষকগণ প্রশিক্ষণার্থীদেরকে সরাসরি প্রশিক্ষণ দেবেন। সফলভাবে প্রশিক্ষণ সমাপ্তকারী ভেটেরিনারিয়ানগণ দক্ষ জনশক্তি হিসেবে পোল্ট্রি শিল্পকে লাভজনক করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

উদ্বোধনী অনুষ্ঠানে নির্বাচিত ৩০ জন প্রশিক্ষণার্থীর সাথে আরো উপস্থিত ছিলেন শেকৃবি’র পোস্ট গ্রাজুয়েট ডিন প্রফেসর ড. পরিমল কান্তি বিশ্বাস, প্রক্টর ড. মোঃ ফরহাদ হোসেন, পরিচালক ছাত্র পরামর্শ ও নির্দেশনা প্রফেসর ড. মোঃ মিজানুর রহমান, সেভা সান্তে এনিমালি ফ্রান্সের বাংলাদেশি বিজনেস পার্টনার ও ট্রেনিং লজিস্টিক সাপোর্ট প্রভাইডার এসিআই এগ্রিবিজনেস এর বিজনেস ম্যানেজার ডা. মোঃ মইনুল ইসলামসহ আরো অনেকে।